প্রাথমিক শিক্ষার উন্নয়নে আরও ৩৮ কোটি টাকা দিচ্ছে জাইকা

0
183
জাইকা

চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইউডিপি-৪) বাস্তবায়নে ৫০ কোটি ইয়েন বা ৩৮ কোটি টাকা অনুদান হিসেবে দিচ্ছে জাপান সরকার।

বুধবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও জাপানের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা-জাইকার মধ্যে এ সংক্রান্ত একটি  চুক্তি সই হয়।

এ উপলক্ষে আয়োজিত সংক্ষিপ্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, ইআরডি সচিব শরিফা খান ও বাংলাদেশে জাইকার প্রধান প্রতিনিধি ইচিগুচি তোমোহিদে।

সাত বছরব্যাপী পিইডিপি-৪ প্রোগ্রামের লক্ষ্য প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত সব শিশুকে একটি অন্তর্ভুক্তি ও সমতামূলক শিক্ষা ব্যবস্থার মাধ্যমে মানসম্মত শিক্ষা নিশ্চিত করা। এর আগেও জাইকা পিইডিপি-৪ এর আওতায় পৃথক তিনটি চুক্তি করে। প্রতিটিতেই  ৫০ কোটি ইয়েন সমপরিমাণ ৩৮ কোটি টাকা দেওয়া হয়। পাশাপাশি প্রাথমিক পর্যায়ে গণিত ও বিজ্ঞান শিক্ষার মানোন্নয়নে পিইডিপি-২ এবং পিইডিপি-৩ কর্মসূচিতে বাংলাদেশকে কারিগরি সহায়তা দিচ্ছে জাইকা।

অনুষ্ঠানে জাইকার প্রধান প্রতিনিধি ইচিগুচি বলেন, ১৯৭৩ সাল থেকেই বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করা এবং এ দেশের জনগণকে দারিদ্র্যসীমা থেকে মুক্ত করার লক্ষ্য নিয়ে সহায়তা করে আসছে। এ বছর আমরা বাংলাদেশে অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিসটেন্সের (ওডিএ) ৫০তম বছর উদযাপন করা হচ্ছে। বাংলাদেশের সমৃদ্ধ ভবিষ্যৎ নিশ্চিতে সহযোগিতার ক্ষেত্রে জাপান প্রতিশ্রুতিবদ্ধ। পিইউডিপি প্রকল্পের মাধ্যমে একটি দক্ষ এবং সমতা ও অন্তর্ভুক্তিমূলক প্রাথমিক শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে শিশু-বান্ধব শিক্ষা প্রদানে সরকারকে সহায়তা করতে চান তারা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.