প্রতিবাদ আর সমালোচনায় বদলে গেল পোস্টার

0
185
বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠানের নতুন পোস্টার। ছবি: ফেসবুক থেকে নেওয়া হয়েছে

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আগামীকাল রোববার বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠান হবে। এই অনুষ্ঠানের জন্য যে পোস্টার তৈরি করা হয়, তা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে শুরু থেকেই যথেষ্ট সমালোচনা হয়। বাংলাদেশের সংগীতশিল্পীদের অনেকেই এর প্রতিবাদ করেছেন। উদ্বোধনী অনুষ্ঠানের দিন যতই এগিয়ে আসছে, এই সমালোচনা আর প্রতিবাদের সংখ্যা বেড়েই চলেছে। এর ফলে টনক নড়েছে আয়োজকদের। এরই মধ্যে বদলে গেছে পোস্টার। আজ অনেকেই ফেসবুকে নতুন পোস্টারটি শেয়ার করছেন।

কেন এই সমালোচনা আর প্রতিবাদ? আগেই জানা গেছে, ‘গ্র্যান্ড ওপেনিং অ্যান্ড কনসার্ট’ শিরোনামে বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করবেন বলিউড তারকা সালমান খান ও ক্যাটরিনা কাইফ। গান গাওয়ার জন্য ভারত থেকে আসছেন সনু নিগম ও কৈলাস খের। পোস্টারে তাঁদের ছবি বড় করে দেওয়া হয়। অনুষ্ঠানে বাংলাদেশের শিল্পী মমতাজ ও জেমস গান করবেন। পোস্টারে তাঁদের ছবি দেওয়া হয় একেবারেই ছোট করে।

বিপিএলের ‘গ্র্যান্ড ওপেনিং অ্যান্ড কনসার্ট’ আয়োজনে বাংলাদেশের শিল্পীদের ছবি ছোট করে দেওয়ায় সমালোচনা আর প্রতিবাদের ঝড় বইতে শুরু করে। ভারতীয় শিল্পীদের অধিক গুরুত্ব দেওয়ায় সমালোচিত হন আয়োজকেরা। সেখানে অনেকেই মন্তব্য করেছেন, নিজের দেশের শিল্পীদের যদি নিজেরাই মূল্যায়ন না করি, তাহলে তাঁরা এগিয়ে যাবে কীভাবে? বাংলাদেশের শিল্পীদের তো অন্যরাও অবমূল্যায়ন করবে। বিপিএল কর্তৃপক্ষের এত ভারত-প্রীতি কেন?

আজ শনিবার অনুষ্ঠানের ঠিক আগের দিন যে পোস্টারটি প্রকাশ করা হয়েছে, তাতে দেখা গেছে, অনুষ্ঠানে যাঁরা পারফর্ম করবেন, তাঁদের সবার ছবির মাপ সমান। আর শুরুতেই রয়েছে বাংলাদেশের দুই শিল্পী মমতাজ ও জেমসের ছবি। আর এর পরে রয়েছে ভারতের শিল্পী সালমান খান, ক্যাটরিনা কাইফ, সনু নিগম ও কৈলাস খেরের ছবি।

আগেই জানানো হয়েছে, এবার বিপিএলের জাঁকালো উদ্বোধনী অনুষ্ঠান সফল করতে ব্যস্ততার শেষ নেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে তৈরি হয়েছে বিশাল মঞ্চ। অনেক আগেই শুরু হয়ে গেছে প্রচারণা। বিসিবি কর্তৃপক্ষ জানিয়েছে, এবার বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠানে জৌলুশের কমতি থাকবে না। জৌলুশ বাড়াতে সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে।

বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান শেখ সোহেল বলেছেন, ‘জাঁকালো আয়োজনে ভালো একটা আলোড়ন তৈরি করতে চাই। সালমান খান আর ক্যাটরিনা কাইফ যদি থাকেন, আর কিছু রাখার দরকার আছে? আমাদের সব মনোযোগ এখন ৮ ডিসেম্বরের অনুষ্ঠানে। সালমান-ক্যাটরিনা একসঙ্গে কমই অনুষ্ঠান করেন। দুই বড় তারকাকে আমরা এক জায়গায় করতে চাইছি। আশা করি, অনুষ্ঠানটা অন্য রকম হবে।’

বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে বিকেল পাঁচটায়। আর ব্যাটে-বলের লড়াই শুরু হবে ১১ ডিসেম্বর।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে