পায়রা বিদ্যুৎকেন্দ্রের জন্য ৩৬ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে বন্দরে এমভি জাদর

0
94
পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য ৩৬ হাজার ৬০০ মেট্রিক টন কয়লা নিয়ে এসেছে এমভি জাদর। বৃহস্পতিবার দুপুরে

পটুয়াখালীর পায়রা বন্দরে ৩৬ হাজার ৬০০ মেট্রিক টন কয়লা নিয়ে এবার ভিড়েছে এমভি জাদর নামের আরও একটি বিদেশি জাহাজ। আজ বৃহস্পতিবার দুপুর ১২টায় জাহাজটি পায়রা বন্দরের অভ্যন্তরীণ নোঙরে পৌঁছায়।

পায়রা বন্দর সূত্রে জানা যায়, কয়লাসংকটের জন্য ১ হাজার ৩২০ মেগাওয়াট পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রে গত জুন মাসের প্রথম সপ্তাহ থেকে উৎপাদন বন্ধ হয়ে যায়। উৎপাদন অব্যাহত রাখার জন্য কয়লা নিয়ে আসা এটি হলো তৃতীয় জাহাজ। জাহাজটির দৈর্ঘ্য ১৮৯ দশমিক ৯৯ মিটার, প্রস্থ ৩২ দশমিক ২৫ মিটার এবং গভীরতা ৯ দশমিক ৬৪ মিটার।

পায়রা বন্দরের জনসংযোগ বিভাগের দায়িত্বপ্রাপ্ত ট্রাফিক বিভাগের উপপরিচালক মো. আজিজুর রহমান বলেন, পানামার পতাকাবাহী জাহাজটি ইন্দোনেশিয়ার বালিকপানান বন্দর থেকে ছেড়ে এসেছে। আজ দুপুরের পর জাহাজটি থেকে লাইটার জাহাজের মাধ্যমে কয়লা খালাস কার্যক্রম শুরু করা হবে।

বন্দর সূত্র আরও জানায়, এর আগে ২ জুলাই ৩৬ হাজার ৫৭০ মেট্রিক টন কয়লা নিয়ে এমভি পাভো ব্রেভ নামের একটি জাহাজ এবং গত ২২ জুন ৪১ হাজার ২৭ মেট্রিক টন কয়লা নিয়ে এমভি অ্যাথেনা নামের একটি জাহাজ বন্দরে আসে। এমভি অ্যাথেনা জাহাজে আসা কয়লা দিয়ে বন্ধ হওয়া পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রটি ২৫ জুন আবার চালু করা হয়।

বিদ্যুৎকেন্দ্রের সহকারী ব্যবস্থাপক শাহ মনি জিকো বলেন, পায়রা বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন সচল রাখতে ১৫টি জাহাজের মাধ্যমে ৭ লাখ ৩০ হাজার মেট্রিক টন কয়লা আসবে। এ ছাড়া আরও ৭ লাখ মেট্রিক টন কয়লা আমদানির জন্য ঋণপত্র (এলসি) খোলা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.