নিলামে বিক্রি হলো বিশ্বের সবচেয়ে দামি পাখির পালক

0
25
নিলামে বিক্রি হওয়া হুইয়া পাখির পালক।

বর্তমানে বিলুপ্ত নিউজিল্যান্ডের হুইয়া পাখির একটি পালক নিলামে ২৮ হাজার ৪১৭ ডলারে (৩৩ লাখ ৩০ হাজার ৮১৬ টাকা) বিক্রি হয়েছে। ওয়েবস অকশন হাউসে গত সোমবার হুইয়া পাখির ওই পালকটি বিক্রি হয়। প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল পালকটি সর্বোচ্চ তিন হাজার মার্কিন ডলারে বিক্রি হবে।

নিউজিল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম জাতিগোষ্ঠী মাওরি সম্প্রদায়ের কাছে হুইয়া পাখি অত্যন্ত পবিত্র এবং আভিজাত্য প্রকাশের অনুষঙ্গ ছিল। এক সময় মাওরি গোত্রপ্রধান এবং তাঁর পরিবারের সদস্যদের মাথার মুকুটে হুইয়া পাখির পালক শোভা পেত। এই পাখির পালক উপহার হিসেবেও জনপ্রিয় ছিল এবং তা বিক্রিও করা হতো।

নিউজিল্যান্ডের ওয়াটলবার্ড প্রজাতির ছোট্ট পাখি ছিল হুইয়া। চমৎকার গান করত এই পাখি, শরীরে পালকের বেশির ভাগই কালো, লম্বা লেজের শেষেপ্রান্ত সাদা।

মিউজিয়াম অব নিউজিল্যান্ড থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ১৯০৭ সালে সর্বশেষ হুইয়া পাখি দেখা যায়। তার ২০-৩০ বছর পরও এই পাখি দেখতে পাওয়ার খবর পাওয়া গেলেও সেগুলোর নিশ্চিত কোনো প্রমাণ পাওয়া যায়নি। সোমবার বিক্রি হওয়া পালকটি ‘খুব ভালো অবস্থায় রয়েছে’ বলে জানিয়েছেন ওয়েবস অকশন হাউসের ডেকোরেটিভ আর্টস বিভাগের প্রধান লিয়াহ মরিস। পালকটি ইউভি সুরক্ষিত কাঁচের বক্সের ভেতর রাখা। তাই সেটি দীর্ঘ সময় ধরে ভালো থাকবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.