নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা ফেব্রুয়ারিতে পদত্যাগ করবেন

0
58
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন (৪২) আগামী মাসে পদত্যাগ করতে যাচ্ছেন। প্রধানমন্ত্রী হিসেবে তার শেষ কর্মদিবস হবে আগামী ৭ ফেব্রুয়ারি।

আজ বৃহস্পতিবার জেসিন্ডা এ ঘোষণা দেন।

সাংবাদিকদের তিনি জানান, তার মনে হচ্ছে ছয় বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে নিজের সবটুকু দিয়েছেন। নতুন করে আর কিছু করার নেই। তাই এমন সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর দায়িত্ব কঠিন হওয়ায় সরে দাঁড়াচ্ছি না। যদি এমনটি হতো তাহলে ক্ষমতায় আসার দুই মাস পরই আমি সরে দাঁড়াতাম।

জেসিন্ডার পদত্যাগের পর নিউজিল্যান্ড লেবার পার্টিতে তাঁর উত্তরসূরি নির্বাচনে ভোট হবে। দেশটির পরবর্তী জাতীয় নির্বাচন আগামী ১৪ অক্টোবর।

২০১৭ সালে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হন জেসিন্ডা। ২০২০ সালের নির্বাচনে লেবার পার্টির নেতা জেসিন্ডা আরডার্ন হারান ন্যাশনাল পার্টির প্রধান কলিন্সকে। তার দল লেবার পার্টি সাধারণ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পায়। সেটি ছিল নিউজিল্যান্ডের ৫৩তম পার্লামেন্ট নির্বাচন। করোনাভাইরাস মহামারির সফল ব্যবস্থাপনার কারণে জেসিন্ডা দ্বিতীয় মেয়াদে জয় পান। কিন্তু সাম্প্রতিক সময়ে তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির জনপ্রিয়তা বেড়েছে। ধারণা করা হচ্ছে, এ বছরের নির্বাচনে বেশ প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়বে তার দল।

সূত্র: বিবিসি ও আল-জাজিরা 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.