না খেলার সিদ্ধান্তে অনড় দলে ডাক পাওয়া স্পেনের বিশ্বকাপজয়ী ফুটবলাররা

0
51
ইংল্যান্ডকে হারিয়ে ২০২৩ ফিফা নারী বিশ্বকাপ জেতে স্পেন, ছবি: রয়টার্স

দেনদরবার বেশ কয়েক দিন ধরেই চলছিল। এদিকে হাতে সময়ও বেশি নেই। আগামী শুক্র ও মঙ্গলবার নেশনস লিগে সুইডেন ও সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ। এই দুই ম্যাচের জন্য দল ঘোষণার তাড়া ছিল। কিন্তু বিশ্বকাপজয়ী দলের ২৩ জনসহ স্পেনের মোট ৩৯ জন খেলোয়াড় গত শুক্রবার নতুন করে বিবৃতি দেন, ফেডারেশনে ঢালাওভাবে পরিবর্তন না করলে তাঁরা আর জাতীয় দলের হয়ে খেলবেন না।

এই পরিস্থিতির মধ্যেই স্পেনের সময় কাল রাতে নেশনস লিগের দুই ম্যাচের জন্য দল ঘোষণা করেন নতুন কোচ মোনৎসে তোমে। সেই দলে রাখা হয়েছে নারী বিশ্বকাপজয়ী ১৫ জন খেলোয়াড়কেও। দলে রাখলেও তাঁরা স্পেনের হয়ে না খেলার সিদ্ধান্তে অনড় থাকার কথা বলেছেন।

স্প্যানিশ মিডফিল্ডার হেনি হেরমোসোর ঠোঁটে চুমু দেন রুবিয়ালেস। নারী বিশ্বকাপ ফাইনাল শেষে
স্প্যানিশ মিডফিল্ডার হেনি হেরমোসোর ঠোঁটে চুমু দেন রুবিয়ালেস। নারী বিশ্বকাপ ফাইনাল শেষে, ছবি: টুইটার

২০ আগস্ট ইংল্যান্ডকে হারিয়ে স্পেনের মেয়েরা বিশ্বকাপ শিরোপা জেতে। এরপর পুরস্কারমঞ্চে স্পেনের খেলোয়াড় হেনি হেরমোসোকে একপ্রকার জোর করেই ঠোঁটে চুমু দেন দেশটির ফুটবল ফেডারেশনের প্রধান লুইস রুবিয়ালেস।

সেই চুমু-কাণ্ড নিয়ে স্পেন, তথা বিশ্ব ফুটবল অঙ্গনেই সমালোচনার ঝড় বয়ে যায়। সেই ঝড়ের মুখে রুবিয়ালেস বলেছিলেন, হেরমোসোকে দেওয়া তাঁর চুমু ছিল পারস্পরিক সমঝোতার ভিত্তিতে এবং বিশ্বকাপ জয়ের আনন্দের স্বতঃস্ফূর্ত প্রকাশ।

বিশ্বকাপ জিতে পাওয়া সোনার পদক গলায় নিয়ে হেনি হেরমোসো
বিশ্বকাপ জিতে পাওয়া সোনার পদক গলায় নিয়ে হেনি হেরমোসো, ছবি : এএফপি

হেরমোসো অবশ্য বলেছেন, চুমুর বিষয়টি সমঝোতার ভিত্তিতে ছিল না। এর জেরে ফিফা রুবিয়ালেসকে সাময়িক নিষিদ্ধ করে। পরে হেরমোসো মামলা করেন এবং রুবিয়ালেস পদত্যাগ করেন। বিষয়টির জন্য আদালতেও যেতে হয় রুবিয়ালেসকে।

শুক্রবার বিবৃতি দেওয়া ৩৯ জনের মধ্য থেকে মোনৎসে তোমে যে খেলোয়াড়দের ডেকেছেন, তাঁদের মধ্যে আছেন দুবারের ব্যালন ডি’অরজয়ী আলেক্সিয়া পুতেয়াসও। তবে হেরমোসোকে দলে রাখেননি স্পেনের নারী দলের নতুন কোচ।

এদিকে ডাক পাওয়া খেলোয়াড়েরা বলেছেন, দলে ডাকার পরও তাঁরা যদি না খেলেন, তাঁদের বিরুদ্ধে ফেডারেশন কোনো আইনি ব্যবস্থা নিতে পারবে কি না, সেটা খতিয়ে দেখছেন। স্পেনের সংবাদমাধ্যমের খবর, ডাক পাওয়া খেলোয়াড়েরা স্পেনের হয়ে না খেললে তাঁদের লাইসেন্স বাতিল করা হতে পারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.