বাসায় চলে যাওয়া নারীরা আবার কেন্দ্রে ফিরছেন

0
103
সিসিক নির্বাচনে নারী ভোটারের উপস্থিতি তুলনামূলকভাবে বেশি ছিল

নাসরিন বেগমের বয়স প্রায় ৬০ বছর। ভোট দিতে বুধবার সকাল ৯টায় ৮ নং ওয়ার্ডের আখালিয়া সরকারি প্রাথমিক কেন্দ্রের লাইনে দাঁড়ান তিনি। কিন্তু দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থেকে শরীরে ক্লান্তি চলে আসায় বাড়ি ফিরে যান তিনি। দুপুর ২টার দিকে তিনি আবারও ভোট কেন্দ্রে আসেন।

নাসরিন বেগম তিনি জানান, দাঁড়িয়ে থাকতে ভালো না লাগায় বাসায় চলে গিয়েছিলেন তিনি। খাওয়াদাওয়া করে ভোট দিতে এসেছেন।

তিনি বলেন, ইভিএমে ভোট দিতে অনেক সময় লাগছিল। এজন্য আমার অনেকেই বাসায় চলে গিয়েছে। আমি আবার এসেছি।

নাসরিন বেগমের মতো আরও অনেক নারী সকালে ভোট দিতে না পেরে বাড়ি ফিরে গিয়েছিলেন। দুপুরের পর থেকে তারা আবারও কেন্দ্রে আসতে শুরু করেছেন।

নারীদের পাশাপাশি বিভিন্ন পেশার অনেক ভোটারও দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকার পর বাসায় ফিরে যান। তারাও আবার বিকেলে ভোট দিতে কেন্দ্রে এসেছেন। এর মধ্যে একজন সাইদ মিয়া। নগরীর দাড়িয়াপাড়ার বাসিন্দা ও ব্যবসায়ী সাইদ জানান, সকাল সাড়ে ৮টায় তিনি মদন মোহন কলেজ কেন্দ্রে গিয়ে দীর্ঘ লাইন দেখতে পান। কিছুক্ষণ লাইনে দাঁড়ানোর পর বাসায় ফিরে আসেন।

সিলেট সিটি নির্বাচনে মোট ভোটার ৪ লাখ ৮৭ হাজার ৭৫৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৫৪ হাজার ৩৬৩ জন এবং নারী ২ লাখ ৩৩ হাজার ৩৮৪ জন। পুরুষ ভোটারের সংখ্যা বেশি হলেও সিসিক নির্বাচনে নারী ভোটারের উপস্থিতি তুলনামূলকভাবে বেশি ছিল।

শাহজালাল জামেয়া কেন্দ্র, শাহাপুর স্কুল কেন্দ্র, আখালিয়া স্কুল কেন্দ্র, নছিবা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র, জহির তাহির মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় কেন্দ্রসহ অধিকাংশ কেন্দ্রে নারী ভোটারদের উপস্থিতি বেশি দেখা যায়। এ ছাড়া অনেক কেন্দ্রে পুরুষ ভোটারদের জন্য লাইন তিনটি করা হলে নারীদের জন্য চারটি লাইন রাখা হয়েছে।

এদিকে সকাল থেকেই ইভিএমে ধীরগতির কথা জানান ভোটাররা। তবে প্রিজাইডিং কর্মকর্তারা জানান, নারী ভোটাররা ইভিএমে ভোট দিতে বিলম্ব করেন। বয়স্কদের আরও বেশি সময় লাগছে।

ইভিএম বিড়ম্বনা উপেক্ষা করেও প্রথমবারে মত ইভিএমে ভোট দিতে পেরে ভোটাররা যারপরনাই খুশি। ৩২ নং ওয়ার্ডের ভোটার জেসমিন আক্তার জানান, ইভিএমে ভোট দেওয়ার আগে একটা কৌতূহল ছিল। তবে ইভিএম পদ্ধতিতে ভোট দিতে সময় কম লাগছে বলে তিনি মনে করেন।

আজ দুপুর ২টা পর্যন্ত প্রায় ২০ শতাংশের উপর ভোট পড়েছে বলে জানিয়েছেন সহকারী নির্বাচন কর্মকর্তা তারেক আহমেদ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.