দেশে রিজার্ভ ২৬ বিলিয়ন ডলার : সালমান এফ রহমান

0
83
আইএফআইসি ব্যাংকের ১০০০তম উপশাখা উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমান। আজ মেহেরপুরের মুজিবনগরে, ছবি: সংগৃহীত

২০২০-২১ অর্থবছরে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বা মজুত ছিল ৪ হাজার ৬৪০ কোটি ডলার (৪৬ দশমিক ৪ বিলিয়ন)। গত জানুয়ারিতেও রিজার্ভ ছিল ৪ হাজার ৪৯৫ কোটি ডলার। তার পর থেকে চলতি নভেম্বর পর্যন্ত ১১ মাসে গড়ে ১০০ কোটি ডলার (১ বিলিয়ন) করে কমেছে। বর্তমানে রিজার্ভের পরিমাণ ৩৪ বিলিয়নের ঘরে। অবশ্য রিজার্ভ থেকে ৭০০ কোটি ডলার দিয়ে গঠন করা হয়েছে রপ্তানি উন্নয়ন তহবিল বা ইডিএফ।

আবার রিজার্ভের অর্থ দিয়ে গঠন করা হয়েছে লং টার্ম ফান্ড (এলটিএফ) ও গ্রিন ট্রান্সফরমেশন ফান্ড (জিটিএফ)। বাংলাদেশ বিমানকে উড়োজাহাজ কিনতেও রিজার্ভ থেকে সোনালী ব্যাংককে অর্থ দেওয়া হয়েছে। আবার পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের খনন কর্মসূচিতেও রিজার্ভ থেকে অর্থ দেওয়া হয়েছে। এসব খাতে সব মিলিয়ে ব্যবহৃত হয়েছে ৮০০ কোটি ডলার। ফলে, প্রকৃত রিজার্ভের পরিমাণ ২৬ বিলিয়ন ডলারের কিছু বেশি।

এদিকে বৈদেশিক মুদ্রার রিজার্ভের হিসাবায়ন পদ্ধতিতে পরিবর্তন আনতে বলেছে আইএমএফের প্রতিনিধিদল। আইএমএফের প্রস্তাবে রিজার্ভের প্রকৃত তথ্য দিতে সম্মত হয়েছে বাংলাদেশ ব্যাংকও। সেই ধারাবাহিতায় ৯ নভেম্বর কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেছিলেন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৪ বিলিয়ন। তার থেকে ৮ বিলিয়ন বাদ দিলে প্রকৃত রিজার্ভের পরিমাণ বের হবে। গভর্নর সেদিন প্রকৃত রিজার্ভ কত, তা সরাসরি না বললেও আজ প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান এটি বললেন।

মেহেরপুরের মুজিবনগরে পৌঁছে প্রথমেই শুরুতেই মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত মুজিবনগর স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন সালমান এফ রহমান। পরে তাঁকে গার্ড অব অনার দেওয়া হয়। তারপর আইএফআইসি ব্যাংকের ১০০০তম উপশাখা উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা। এ সময় উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

ব্যাংক দেউলিয়া হবে—এমন গুজব তুলে একশ্রেণির লোক জনগণের টাকা ঘরে এনে চুরি করতে চায় বলেও মন্তব্য করেন সালমান এফ রহমান। তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি নিয়ে কোনো সংকট নেই, ঋণ দিতে এসে ঢাকায় এসে এমন প্রশংসা করেছে আইএমএফ প্রতিনিধিদল। এমনকি ঋণ দেওয়ার জন্য বাংলাদেশকে কোনো শর্তও দেয়নি সংস্থাটি।

সালমান এফ রহমান বলেন, আইএফআইসি ব্যাংকের এই উপশাখায় ব্যবসায়িক লেনদেনসহ প্রবাসীরা বৈধভাবে দেশে টাকা পাঠাতে পারবেন। নারী উদ্যোক্তা ও ছোট-মাঝারি উদ্যোক্তাদের জন্য ঋণের ব্যবস্থাও আছে।

আগামী জাতীয় নির্বাচন নিয়ে সালমান এফ রহমান বলেন, নির্বাচন সংবিধানের মাধ্যমেই হবে। সরকার পরিবর্তন হবে নির্বাচনের মাধ্যমেই। কেউ নির্বাচনে না এলে আওয়ামী লীগের কিছু করার নেই।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.