দুই ফাহিমে বাংলাদেশের লঙ্কা বধ

0
184
দ্বিতীয় গোলের পর ফাহিমদের উল্লাস। ছবি: বাফুফে
শ্রীলঙ্কার বিপক্ষে ৩-০ গোলের জয় নিয়ে অনূর্ধ্ব-১৮ সাফ চ্যাম্পিয়নশিপ শুরু করেছে বাংলাদেশ।

নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৮ সাফ ফুটবলে শুভ সূচনা করেছে বাংলাদেশ। আজ নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে বাংলাদেশের কিশোররা। একটি করে গোল করেছেন তানভির হোসেন, ফাহিম মোর্শেদ ও ফয়সাল আহমেদ ফাহিম।

কিক অফ বাঁশির ৩৩ সেকেন্ডেই ডিফেন্ডার তানভিরের বদৌলতে গোলের খাতা খুলে বাংলাদেশ। মনে হয়েছিল লঙ্কানদের গোলে ভাসাবে দল। কিন্তু প্রথমার্ধের ম্যাচের চিত্রটা আর বাংলাদেশের অনুকূলে ছিল না। বারবার মনে হয়েছে যে কোনো সময় ম্যাচে ফিরতে পারে লঙ্কানরা। কিন্তু দ্বিতীয়ার্ধে আবার ম্যাচের নাটাই নিজেদের হাতে তুলে নিয়ে দুই গোল আদায় করে নিয়ে লঙ্কান কিশোরদের একেবারেই ম্যাচ থেকে ছিটকে দেয় দল।

বয়সভিত্তিক ফুটবলে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের হারের রেকর্ড নেই। আজকের জয়টাও ছিল অনুমিত। কিন্তু ৩৩ সেকেন্ডে এগিয়ে যাওয়াটা চমকই বটে। কর্নার থেকে উড়ে আসা বলে সেন্টারব্যাক তানভিরের জোরালো হেড সরাসরি জালে জড়িয়ে যায়। শুরুতেই গোল পেয়ে যাওয়াটা দলের জন্য বাড়তি অক্সিজেন বটে। কিন্তু গোলের পর ম্যাচ থেকে ধীরে ধীরে ছিটকে যায় বাংলাদেশ। অন্তত প্রথমার্ধের গল্পটা এমনই।

দ্বিতীয়ার্ধে অন্য চেহারার বাংলাদেশের দেখা মিলেছে। ৭৬ মিনিটে ফাহিম মোর্শেদের ভলিতে বাংলাদেশের দ্বিতীয় গোলটা তো বারবার দেখার মতো গোল। কর্নার থেকে উড়ে আসা বল ফিস্ট করেছিলেন লঙ্কান গোলরক্ষক। ফিরতি বলে বক্সের বাইরে থেকে বুলেট গতির ভলিতে সরাসরি ভলিতে জালে, ২-০। কিন্তু আরেক ‘ফাহিম ম্যাজিক’ তখনো বাকি।

কাঠমান্ডুতে ২০১৭ সালে অনূর্ধ্ব-১৫ দলের হয়ে আগমনী বার্তা পাঠিয়েছিলেন ফাহিম হোসেন। দুই বছর বাদে কাঠমান্ডুতে পা রেখে সেই ফাহিম পর্দার আড়াল থেকে বের হয়ে আসলেন ৮৬ মিনিটে। সতীর্থের কাছ থেকে আসা বল নিয়ন্ত্রণে নিয়ে বক্সে প্রবেশ করে দূরের পোস্ট দিলে জড়িয়ে দিলেন জালে, ৩-০।

এই টুর্নামেন্টে ২০১৭ সালে রানার্সআপ হয়েছিল বাংলাদেশ। এবার বাংলাদেশের লক্ষ্য শিরোপা। টুর্নামেন্টে শুরুটাও হলো দারুণ। তবে বাংলাদেশের শক্তিমত্তা বোঝা যাবে গ্রুপের অন্য দল ভারতের বিপক্ষে। সোমবার বাংলাদেশের সঙ্গে ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু করবে ভারত।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে