থাইল্যান্ডে সরকার গঠনে আত্মবিশ্বাসী মুভ ফরোয়ার্ড

0
48
মুভ ফরোয়ার্ড পার্টির নেতা পিটা লিমজারোয়েনরাত

থাইল্যান্ডে এবারের সাধারণ নির্বাচনে জয়ী মুভ ফরোয়ার্ড পার্টির (এমএফপি) নেতা পিটা লিমজারোয়েনরাত বলেছেন, তিনি একটি স্থিতিশীল ও ভারসাম্যপূর্ণ সরকার গঠনের ব্যাপারে আত্মবিশ্বাসী। আজ বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে আট দলীয় জোটের পক্ষে বক্তব্য দেওয়ার সময় তিনি এসব কথা বলেন।

থাইল্যান্ডে ১৪ মে অনুষ্ঠিত নির্বাচনের মধ্য দিয়ে পার্লামেন্টের নিম্নকক্ষে ৩১২ আসন পেয়েছে এমএফপি নেতৃত্বাধীন আট দলীয় জোট। ৭৫০ সদস্যের দ্বিকক্ষবিশিষ্ট আইনসভায় ভোটাভুটির মধ্য দিয়ে প্রধানমন্ত্রী বাছাইয়ের জন্য প্রয়োজন ৩৭৬ ভোটের। অর্থাৎ প্রয়োজনীয় সমর্থন নিশ্চিত করতে তাদের আরও ৬৪ ভোট লাগবে।

সরকার গড়তে প্রস্তুত পিটা, হতে চান ‘সবার প্রধানমন্ত্রী’

তবে ওই পরিমাণ ভোট নিশ্চিত করে সরকার গঠনের ব্যাপারে আত্মবিশ্বাসী পিটা লিমজারোয়েনরাত। সংবাদ সম্মেলনে তিনি বলেন, তাঁকে অযোগ্য প্রমাণের উদ্দেশ্যে কোনো ধরনের মামলা নিয়ে তিনি শঙ্কিত নন।

এবারের নির্বাচনে বিস্ময়কর সাফল্য পেয়েছে এমএফপি। তারুণ্যনির্ভর দলটি ৫০০ আসনের নিম্নকক্ষে সর্বোচ্চ ১৫১ আসন পেয়েছে। দ্বিতীয় স্থানে থাকা দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও নির্বাসিত নেতা থাকসিন সিনাওয়াত্রার মেয়ে পেতংতার্ন সিনাওয়াত্রার ফেউ থাই দল পেয়েছে ১৪১ আসন। নির্বাচনী ফলাফলে পঞ্চম হয়েছে ক্ষমতাসীন দল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.