তুরস্কের ১০ প্রদেশে ৩ মাসের জরুরি অবস্থা ঘোষণা

0
161
তুরস্ক, ছবি- এএফপি

ভূমিকম্পে তুরস্কের সবচেয়ে ক্ষতিগ্রস্ত ১০টি প্রদেশে ৩ মাসের জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। আজ মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এ ঘোষণা দেন। খবর বিবিসির

আঙ্কারায় এক সংবাদ সম্মেলনে এরদোয়ান জানান, দক্ষিণ-পূর্ব তুরস্কে সংঘটিত ভয়াবহ ওই ভূমিকম্পে দেশটির অন্তত ৩ হাজার ৫৪৯ জনের মৃত্যু হয়েছে।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, যেসব এলাকায় ভূমিকম্প আঘাত হেনেছে, সেসব এলাকা চিহ্নিত করে ১০ প্রদেশে দুর্যোগপূর্ণ এলাকা হিসেবে ঘোষণা করছি।

তিনি বলেন, জরুরি অবস্থা ঘোষণা করার উদ্দেশ্য হচ্ছে, ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা এবং নির্দিষ্ট করে সবকিছু চিহ্নিত করা। এই সিদ্ধান্ত বাস্তবায়নে রাষ্ট্রপতি ও সংসদীয় প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করা হবে বলে জানিয়েছেন এরদোগান।

এদিকে ভয়াবহ ভূমিকম্পে মৃতদের স্মরণে তুরস্কে ইতোমধ্যে এক সপ্তাহের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে। গতকাল সোমবার এক টুইট বার্তায় এরদোয়ান এ ঘোষণা দেন।

স্থানীয় সময় সোমবার ভোরে তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী অঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর মাত্র ১১ মিনিট পরই ৭ দশমিক ৬ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পে মৃতের সংখ্যা ৫ হাজার ১০০ ছাড়িয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এ ঘটনায় দুই দেশের আরও কয়েক হাজার মানুষ আহত হয়েছে।

শক্তিশালী এ ভূমিকম্পের আঘাতে পার্শ্ববর্তী সিরিয়ায়ও ব্যাপক ক্ষতি হয়েছে। সিরিয়া অংশে ১ হাজার ৬০০ মানুষের মৃত্যু হয়েছে বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে।

এদিকে এখনও ধ্বংসস্তূপে কয়েক হাজার মানুষ আটকা পড়ে আছে। সব মিলিয়ে ৫ হাজারের বেশি ভবন ধসে পড়েছে। তুষারপাতের কারণে উদ্ধার কার্যক্রমও ব্যাহত হচ্ছে বলে জানিয়েছেন উদ্ধারকর্মীরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.