ডিমের সঙ্গে কোন খাবার খেলে বাড়ে কোষ্ঠকাঠিন্যের সমস্যা

0
74
ডিম

ডিম স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। প্রোটিন সমৃদ্ধ ডিম শুধু পেশিকে শক্তিশালী করে না, হৃৎপিণ্ডের কার্যকারিতাও বাড়িয়ে তোলে। পুষ্টির পাওয়ার হাউস ডিম ছোট-বড় সবার জন্যই স্বাস্থ্যকর।

ডিম রান্না, ভাজা, সিদ্ধ নানাভাবে খাওয়া যায়। তবে কিছু জিনিসের সঙ্গে ডিমের মিশ্রণ শরীরের জন্য খুবই ক্ষতিকর হতে পারে। যেমন-

ভাজা মাংস এবং ডিম : অনেক জায়গায় ডিম এবং বেকনের সংমিশ্রণে  ভুনা মাংস খাওয়া হয়। যেহেতু এতে প্রচুর প্রোটিন এবং চর্বি রয়েছে, তাই এই সংমিশ্রণ অলসতা বাড়িয়ে দিতে পারে। ডিম তাৎক্ষণিক এনার্জি বা শক্তি দেয়। বেকনের সঙ্গে মিশে ডিম আপনাকে অলস করে তুলতে পারে।

চিনি এবং ডিম : এই দুটি জিনিস যদি একসঙ্গে রান্না করা হয়, তখন এই দুই খাবার থেকে বেরনো অ্যামিনো অ্যাসিড শরীরের জন্য বিষাক্ত হয়ে ওঠে। যা রক্তে জমাট বাঁধার সমস্যাকে বাড়িয়ে তুলতে পারে।

সয়া দুধ এবং ডিম
 : অনেক জিমে যাওয়া মানুষ ডিমের সঙ্গে সয়া দুধ খান। কিন্তু সয়া দুধের সঙ্গে ডিম খেলে শরীরে প্রোটিন শোষণ প্রক্রিয়া ব্যাহত হয়।

চা এবং ডিম : বিশ্বের অনেক জায়গায় ডিম চায়ের সঙ্গে খাওয়া হয়। কিন্তু চায়ের সঙ্গে ডিমের সংমিশ্রণ কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে। যা আপনার স্বাস্থ্যের আরও ক্ষতি করবে।

দুধের তৈরি খাবার এবং ডিম
 :  শিম, পনির, দুধ বা তা থেকে তৈরি যে কোনও কিছুর সঙ্গে ডিম খাওয়া এড়িয়ে চলতে হবে।

এছাড়াও এমন আরও অনেক জিনিস রয়েছে যার সঙ্গে ডিম কখনই খাওয়া উচিত নয়। যেমন- তরমুজের সঙ্গে কখনই ডিম খাবেন না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.