আইসিএসবি পুরস্কার পেল ৪৩ বেসরকারি প্রতিষ্ঠান

0
100
করপোরেট সুশাসনে উৎকর্ষ সাধনের পাশাপাশি সামগ্রিক ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও জবাবদিহি প্রতিষ্ঠার স্বীকৃতিস্বরূপ ১৪ শ্রেণিতে ৪৩ বেসরকারি প্রতিষ্ঠানকে পুরস্কার দিয়েছে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি)।

করপোরেট সুশাসনে উৎকর্ষ সাধনের পাশাপাশি সামগ্রিক ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও জবাবদিহি প্রতিষ্ঠার স্বীকৃতিস্বরূপ ৪৩টি বেসরকারি প্রতিষ্ঠানকে পুরস্কার দিয়েছে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি)। গতকাল শনিবার রাতে রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কোম্পানিকে ১৪ ক্যাটাগরি বা শ্রেণিতে এই পুরস্কার দেওয়া হয়।

আইসিএসবি এ বছর দশমবারের মতো পুরস্কারটি দিয়েছে। এর মধ্যে সাধারণ ব্যাংকিং শ্রেণিতে ইস্টার্ণ ব্যাংক স্বর্ণপদক এবং ডাচ্‌-বাংলা ব্যাংক রৌপ্য ও ব্র্যাক ব্যাংক ব্রোঞ্জপদক পেয়েছে। ইসলামিক ব্যাংকিংয়ে শাহ্‌জালাল ইসলামী ব্যাংক স্বর্ণপদক, স্ট্যান্ডার্ড ব্যাংক রৌপ্য ও গ্লোবাল ইসলামী ব্যাংক ব্রোঞ্জপদক পায়।
ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান শ্রেণিতে আইডিএলসি ফাইন্যান্স স্বর্ণপদক, বাংলাদেশ ফাইন্যান্স রৌপ্য এবং ডিবিএইচ ফাইন্যান্স ও ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস যৌথভাবে ব্রোঞ্জপদক পেয়েছে।

সাধারণ বিমা ক্যাটাগরিতে সিটি জেনারেল ইনস্যুরেন্স স্বর্ণ এবং গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স রৌপ্য ও পিপলস ইনস্যুরেন্স ব্রোঞ্জপদক পেয়েছে। জীবনবিমা শ্রেণিতে ন্যাশনাল লাইফ স্বর্ণপদক ও প্রগতি লাইফ রৌপ্যপদক পেয়েছে।

ফার্মাসিউটিক্যালস ও কেমিক্যাল শ্রেণিতে বেক্সিমকো ফার্মা স্বর্ণ, স্কয়ার ফার্মা রৌপ্য এবং রেনাটা লিমিটেড ও নাভানা ফার্মা যৌথভাবে ব্রোঞ্জপদক পেয়েছে।

বস্ত্র ও তৈরি পোশাক শ্রেণিতে মতিন স্পিনিং স্বর্ণ, প্যারামাউন্ট টেক্সটাইল রৌপ্য ও হুয়া ওয়েল টেক্সটাইলস ব্রোঞ্জপদক পেয়েছে। ফুড ও অ্যালায়েড ক্যাটাগরিতে ইউনিলিভার কনজ্যুমার কেয়ার স্বর্ণ, গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ রৌপ্য ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ ব্রোঞ্জপদক পায়।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি শ্রেণিতে এডিএন টেলিকম স্বর্ণ, আমরা টেকনোলজিস রৌপ্য আইটি কনসালট্যান্টস ও ব্রোঞ্জপদক পেয়েছে। প্রকৌশল ক্যাটাগরিতে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ স্বর্ণ, রানার অটোমোবাইলস রৌপ্য ও সিঙ্গার বাংলাদেশ ব্রোঞ্জপদক পেয়েছে।

ম্যানুফ্যাকচারিং ক্যাটাগরিতে আরএকে সিরামিকস স্বর্ণ, ম্যারিকো বাংলাদেশ রৌপ্য ও লাফার্জ হোলসিম ব্রোঞ্জপদক পেয়েছে। ফুয়েল অ্যান্ড পাওয়ার ক্যাটাগরিতে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি স্বর্ণ, লিন্ডে বাংলাদেশ রৌপ্য এবং ডোরিন পাওয়ার ও এমজেএল বাংলাদেশ যৌথভাবে ব্রোঞ্জপদক পেয়েছে।
সেবা ক্যাটাগরিতে ইস্টার্ন হাউজিং স্বর্ণ, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস রৌপ্য ও ইনডেক্স অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ ব্রোঞ্জপদক পেয়েছে। এ ছাড়া টেলিযোগাযোগ শ্রেণিতে রবি আজিয়াটা স্বর্ণ ও বাংলাদেশ সাবমেরিন কেব্‌ল কোম্পানি রৌপ্যপদক পেয়েছে।

অনুষ্ঠানের প্রধান অতিথি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি অনলাইনে যুক্ত হন। তিনি বলেন, ‘বাংলাদেশ এখন বিদেশি বিনিয়োগের জন্য ভালো জায়গা। দেশের করপোরেট খাতে সুশাসন প্রতিষ্ঠার ফলে বিনিয়োগ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ ছাড়া আমাদের বেসরকারি খাত দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।’

বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ বলেন, ‘আমাদের রপ্তানি বাণিজ্য কীভাবে ঠিক রাখা যায়, তা নিয়ে কাজ করতে হবে। ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের বাজারে ৫০ শতাংশের ওপর রপ্তানি হয়ে থাকে। এসব বাজারে রপ্তানি বৈচিত্র্যকরণের জন্য সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে।’

আইসিএসবির সভাপতি মো. আসাদুল্লাহ বলেন, ‘বর্তমান সরকার যদি ২০১০ সালে চার্টার্ড সেক্রেটারিয়েট আইন প্রণয়ন না করত, তাহলে এই সংস্থা কিংবা এই পেশা এত দূর আসতে পারত না। সরকার এবারের আয়কর আইনে এই পেশাকে নতুন করে স্বীকৃতি দিয়েছে। আমরাও বাংলাদেশে এই পেশার যাত্রাকে আরও বেগবান করার জন্য নানামুখী পদক্ষেপ হাতে নিয়েছি। আজকের এই আয়োজন তারই একটা অংশ।’

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ক্যাপিটাল মার্কেট স্টেবিলাইজেশন ফান্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান, ইস্টার্ণ ব্যাংকের প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার, শাহ্‌জালাল ইসলামী ব্যাংকের এমডি মোসলেহ উদ্দিন আহমেদ, সিটি ইনস্যুরেন্সের চেয়ারম্যান হোসাইন আক্তার ও আইসিএসবির জ্যেষ্ঠ সহসভাপতি নুরুল আলম, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার মিজানুর রহমান প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.