ডিএসই সাহিত্য পুরস্কারের দীর্ঘ তালিকায় বাংলাদেশি লেখকের বই

0
292
নিজের বই হাতে বাংলাদেশি বংশোদ্ভূত লেখক নাদিম জামান

প্রতিবছরের মতো এ বছরও ডিএসই সাহিত্য পুরস্কারের দীর্ঘ তালিকা প্রকাশিত হয়েছে, আর তাতে স্থান করে নিয়েছে বাংলাদেশি বংশোদ্ভূত লেখক নাদিম জামানের লেখা ইন দ্য টাইম অব দ্য আদার্স বইটি। গত ২৬ সেপ্টেম্বর বৃহস্পতিবার নয়াদিল্লির অক্সফোর্ড বুক স্টোরে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে এ দীর্ঘ তালিকাটি প্রকাশ করেন বিচারকমণ্ডলীর প্রধান হরিশ ত্রিবেদী। তালিকায় রয়েছে বিভিন্ন দেশের ১৫ জন লেখকের বই। এই লেখকদের মধ্যে রয়েছেন পাকিস্তানের ফাতিমা ভুট্টো, কলকাতার মনোরঞ্জন ব্যাপারী প্রমুখ।

হরিশ ত্রিবেদী বলেন, ‘দক্ষিণ এশিয়ার সংকট, সম্ভাবনা ও বৈচিত্র্যময় জীবনযাত্রা ফুটে উঠেছে তালিকায় স্থান পাওয়া বইগুলোতে। ৯০টি বই পড়ার পর এই ১৫টি বইয়ের তালিকা তৈরি করতে হয়েছে আমাদের; এবং বলার অপেক্ষা রাখে না, বইগুলো পড়ার সময় আনন্দময় এক অভিজ্ঞতার মধ্য দিয়ে গিয়েছি আমরা।’

বিচারকমণ্ডলীর পাঁচ সদস্যের মধ্যে বাংলাদেশ থেকে আছেন রিফাত মুনিম। তিনি বলেন, আগামী ৬ নভেম্বর প্রকাশিত হবে এ পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা। এরপর ১৬ ডিসেম্বর নেপালে অনুষ্ঠিত ‘নেপাল সাহিত্য উৎসব’–এ ঘোষণা করা হবে চূড়ান্ত বিজয়ীর নাম।

এই সাহিত্য পুরস্কারের মূল্যমান ২৫ হাজার মার্কিন ডলার। যদি কোনো অনুবাদ বই পুরস্কৃত হয়, তবে পুরস্কারের অর্থ মূল লেখক ও অনুবাদকের মধ্যে সমানভাবে বণ্টন করা হয়। গত বছর জয়ন্ত কাইকিনির নো প্রেজেন্টস প্লিজ পুরস্কার পেয়েছিল। এটি অনুবাদ করেছেন তেজস্বীনি নীরাঞ্জনা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে