জি–২০ সম্মেলনে নাও যেতে পারেন সি, হতাশ বাইডেন

0
127
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট সি চিন পিং।এএফপি ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ভারতে অনুষ্ঠেয় জি–২০ শীর্ষ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট সি চিন পিং যাবেন না শুনে তিনি নিরাশ হয়েছেন। তবে তিনি বলেছেন, চীনা প্রেসিডেন্টের সঙ্গে তাঁর দেখা হবে।

৯ ও ১০ সেপ্টেম্বর ভারতের রাজধানী নয়াদিল্লিতে বিশ্বের শিল্পোন্নত ও বিকাশমান অর্থনীতির জোট জি–২০–এর শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। ওই সম্মেলনে যোগ দিতে ৭ সেপ্টেম্বর ভারতে পা রাখবেন বাইডেন।

চীনের প্রেসিডেন্টের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেছে, সি চিন পিং সম্মেলনে নাও যোগ দিতে পারেন। তাঁর জায়গায় চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং সম্মেলনে বেইজিংয়ের প্রতিনিধিত্ব করবেন।

গতকাল রোববার যুক্তরাষ্ট্রের ডেলাওয়ারে রেহোবোথ বিচ এলাকায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বাইডেন এ নিয়ে হতাশা প্রকাশ করেন। তিনি বলেন, ‘আমি নিরাশ। তবে তাঁর (সি চিন পিং) সঙ্গে আমার দেখা হবে।’ অবশ্য এ ব্যাপারে বিস্তারিত উল্লেখ করেননি বাইডেন।

এশিয়ার দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক জোরদার করতে চায় বাইডেন প্রশাসন। জি–২০ শীর্ষ সম্মেলনে অংশ নিতে ভারতে যাওয়ার আগে ভিয়েতনাম সফর করবেন বাইডেন।

এ সফর নিয়ে উন্মুখ হয়ে আছেন কি না, এমন প্রশ্নে মার্কিন প্রেসিডেন্ট হ্যাঁ–সূচক জবাব দেন। তিনি বলেন, ‘আমি আরেকটু বেশি সমন্বয় চাই। আমি মনে করি দুই দেশই (ভারত ও ভিয়েতনাম) যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক আরও নিবিড় করতে চায়। আর তা অনেক সহায়ক হতে পারে।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.