জাতীয় সংসদের ২৪তম অধিবেশন বসছে রোববার

0
107
জাতীয় সংসদ ভবন

একাদশ জাতীয় সংসদের ২৪তম অধিবেশন বসছে রোববার। এদিন বিকেল ৫টায় অধিবেশন শুরুর আগে সংসদের কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি নির্ধারণ করা হবে। তবে এ অধিবেশন সংক্ষিপ্ত হতে পারে বলে জানিয়েছে সংসদ সচিবালয় সূত্র।

পাঁচ বছরের মেয়াদ পূরণের কারণে এই অধিবেশনটি বর্তমান সংসদের শেষ অধিবেশন হওয়ার কথা ছিল। কিন্তু সংসদ কর্মকর্তারা জানান, অক্টোবরে আরও একটি অধিবেশন বসতে পারে।

যদিও নির্বাচন কমিশনের তরফে ইতোমধ্যে নভেম্বরের শেষে আগামী সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রস্তুতি নেওয়া হয়েছে। পাশাপাশি জানুয়ারির প্রথম সপ্তাহে ভোটগ্রহণের কথাও বলা হয়েছে।

চলতি একাদশ সংসদের মেয়াদ পাঁচ বছর পূর্ণ হতে যাচ্ছে আগামী বছরের ২৯ জানুয়ারি। সংবিধান অনুযায়ী, সংসদের মেয়াদ পূর্ণ হওয়ার (২৯ জানুয়ারি) আগের ৯০ দিনের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন করতে হবে। আগামী ১ নভেম্বর থেকে এই ৯০ দিনের ক্ষণ গণনা শুরু হবে।

এর আগে ৬ জুলাই বাজেট অধিবেশন শেষ হয়। সংসদের একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন ডাকার সাংবিধানিক বাধ্যবাধকতা আছে।

সংসদ সচিবালয় সূত্র জানায়, এই অধিবেশন সর্বোচ্চ পাঁচ কার্যদিবস চলতে পারে। তবে সংসদ সচিবালয়ের আইন শাখা জানিয়েছে, গত ২৮ আগস্ট পর্যন্ত সংসদের বিবেচনার জন্য ২৪টি বিল অপেক্ষমান রয়েছে। আরও কয়েকটি বিল ইতোমধ্যে জমা হওয়ার কথা রয়েছে। আগের ২৪টি বিলের মধ্যে ১১টি কমিটিতে পরীক্ষাধীন রয়েছে। পাসের অপেক্ষায় রয়েছে ছয়টি বিল এবং উত্থাপনের অপেক্ষায় রয়েছে সাতটি।

এদিকে অধিবেশনের নিরাপত্তা নিশ্চিত করতে জাতীয় সংসদ ভবন ও আশপাশের এলাকায় কিছু বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ ও নির্দেশনা দিয়েছে ডিএমপি।

কমিশনার খন্দকার গোলাম ফারুক স্বাক্ষরিত এক আদেশে বলা হয়, শনিবার রাত ১২টা থেকে সংশ্লিষ্ট এলাকায় সবরকম অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন নিষিদ্ধ থাকবে। কোনো প্রকার সমাবেশ, মিছিল, শোভাযাত্রা ও বিক্ষোভ প্রদর্শন নিষিদ্ধ করা হয়েছে।

ডিএমপির নির্ধারিত এলাকার মধ্যে রয়েছে, ময়মনসিংহ রোডের মহাখালী ক্রসিং থেকে পুরোনো বিমানবন্দর হয়ে বাংলামোটর ক্রসিং পর্যন্ত, বাংলামোটর লিংক রোডের পশ্চিম প্রান্ত থেকে হোটেল সোনারগাঁও রোডের সার্ক ফোয়ারা পর্যন্ত, পান্থপথের পূর্ব প্রান্ত থেকে গ্রিন রোডের সংযোগস্থল হয়ে ফার্মগেট পর্যন্ত, মিরপুর রোডের শ্যামলী মোড় থেকে ধানমন্ডি-১৬ (পুরাতন-২৭) নম্বর সড়কের সংযোগস্থল, রোকেয়া সরণির সংযোগস্থল থেকে পুরাতন নবম ডিভিশন (উড়োজাহাজ) ক্রসিং হয়ে বিজয় সরণির পর্যটন ক্রসিং, ইন্দিরা রোডের পূর্ব প্রান্ত থেকে মানিক মিয়া এভিনিউয়ের পশ্চিম প্রান্ত, জাতীয় সংসদ ভবনের সংরক্ষিত এলাকা এবং এই সীমানার মধ্যে অবস্থিত সব রাস্তা ও গলিপথ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.