জাতিসংঘে তিন সংস্থার নির্বাহী বোর্ডের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হলেন বাংলাদেশের রাষ্ট্রদূত

0
51
জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মুহাম্মদ আবদুল মুহিত

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মুহাম্মদ আবদুল মুহিত মঙ্গলবার (১০ জানুয়ারি) নিউইয়র্কে অনুষ্ঠিত নির্বাচনে ইউএনডিপি/ইউএনএফপিএ/ইউএনওপিএস-এর নির্বাহী বোর্ডের ২০২৩ সালের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। বোর্ডের সভাপতি নির্বাচিত হন কেনিয়ার রাষ্ট্রদূত। অন্য ভাইস-প্রেসিডেন্টরা হলেন কোস্টারিকা, ইউক্রেন এবং তুরকিয়ের রাষ্ট্রদূত। এটি বাংলাদেশকে বোর্ডের অন্যান্য সদস্য এবং জাতিসংঘের এই তিনটি গুরুত্বপূর্ণ অঙ্গের নেতৃত্বের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে এবং তাদের কাজের কৌশলগত দিকনির্দেশনা প্রদান করতে সক্ষম করবে।

ইউএনডিপি, ইউএনএফপিএ এবং ইউএনওপিএসের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে মাঠ পর্যায়ে জাতিসংঘের উন্নয়ন এজেন্ডাকে এগিয়ে নেওয়ার জন্য নির্দিষ্ট ম্যান্ডেট রয়েছে। ইউএনডিপি দারিদ্র্য বিমোচন এবং টেকসই উন্নয়নের উপর প্রাথমিক ফোকাসসহ জাতিসংঘের বৃহত্তম সংস্থা। ইউএনএফপিএ জনসংখ্যা এবং পরিবার পরিকল্পনা সংক্রান্ত বিষয় নিয়ে কাজ করে আর ইউএনওপিএস শান্তি, উন্নয়ন এবং মানবিক বিষয়গুলো বিরোধপূর্ণ এলাকায় কাজ করে থাকে।

রাষ্ট্রদূত মুহিত জাতিসংঘ শান্তি বিল্ডিং কমিশনের বর্তমান চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন এবং গত বছর ইউএন-ওমেনের নির্বাহী বোর্ডের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.