জলবায়ু বিষয়ে প্রতিবেদনের জন্য ইউএনসিএ পুরস্কার পেলেন বাংলাদেশি সাংবাদিক আনাস

0
165
এ জেড এম আনাস। ছবি: সংগৃহীত

জলবায়ু পরিবর্তন নিয়ে প্রতিবেদনের জন্য ‘দ্য প্রিন্স অ্যালবার্ট টু অব মোনাকো অ্যান্ড ইউএনসিএ পুরস্কার’ পেয়েছেন বাংলাদেশি সাংবাদিক এ জেড এম আনাস। তিনি ইংরেজি দৈনিক দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের অর্থনৈতিক সম্পাদক।

এ বিষয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এশিয়ান রিপোর্টারদের মধ্যে এ বছরে তিনি একমাত্র সাংবাদিক, যিনি এই পুরস্কার পেলেন। ৬ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এক অনুষ্ঠানের মাধ্যমে এ জেড এম আনাসের হাতে পুরস্কার হিসেবে স্বর্ণপদক তুলে দেয় দ্য ইউনাইটেড ন্যাশনস করেসপন্ডেন্স অ্যাসোসিয়েশন (ইউএনসিএ)। এ বছর তিনটি ক্যাটাগরিতে ব্লুমবার্গ, আল–জাজিরা ও পিবিএস আউয়ারের সাংবাদিকসহ মোট ১০ জন সাংবাদিককে এই পুরস্কার দেওয়া হয়েছে। অনুষ্ঠানে সরকারি, করপোরেট, মিডিয়া, বিনোদন ও স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

জুরিবোর্ড জানায়, সাংবাদিক আনাস বাংলাদেশের পরিবেশগত চ্যালেঞ্জ নিয়ে কয়েকটি আর্টিকেল লিখেছেন। তাঁর আর্টিকেলে ভূমিধস ও নদীভাঙন বিষয়ে বিভিন্ন তথ্য তুলে ধরা হয়েছে; যা অর্থনৈতিক মন্দার কারণ এবং এর ফলে অধিবাসীরা অপ্রত্যাশিতভাবে অন্য স্থানে বসবাস করতে বাধ্য হয়।

ইউএনসিএ পুরস্কার নেন বাংলাদেশি সাংবাদিক এ জেড এম আনাস। যুক্তরাষ্ট্র, নিউইয়র্ক। ছবি: সংগৃহীত

এ বিষয়ে সাংবাদিক এ জেড এম আনাস এক বিবৃতি বলেন, ‘একটি আন্তর্জাতিক কনফারেন্স সম্পর্কে প্রতিবেদনের জন্য ম্যানিলায় থাকাকালীন আমি এই পুরস্কারের খবরটি পাই, তখন বিষয়টি আমার কাছে অবিশ্বাস্য মনে হচ্ছিল। এই স্বীকৃতি আরও উন্নত ধরনের প্রতিবেদন অনুসন্ধানে আমাকে উৎসাহ জোগাবে।’

দেশীয় পত্রিকা ছাড়াও আনাস থমাস রয়টার্স ফাউন্ডেশন, নিকি এশিয়ান রিভিউ ও দ্য নিউ হিউম্যানিটারিয়ানসহ বিশ্বের শীর্ষ স্থানীয় সংবাদপত্রে তাঁর লেখা প্রকাশ করেছেন। সাংবাদিকতায় তাঁর ২০ বছরের বেশি সময় পেশাগত অভিজ্ঞতা রয়েছে। তিনি ২০০৫ সালে দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেসে যোগদানের আগে ইন্ডিপেনডেন্ট এবং নিউ নেশন পত্রিকায় কর্মরত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে