চুয়াডাঙ্গার তাপমাত্রা ৪২.২ ডিগ্রি, জনজীবনে অস্থিরতা

0
38
চুয়াডাঙ্গার তাপমাত্রা ৪২.২ ডিগ্রি

চু্য়াডাঙ্গায় অব্যাহত তীব্র তাপদাহ রূপ নিয়েছে অতি তীব্র তাপদাহে। গত কয়েকদিন তাপমাত্রা ৪০ থেকে ৪১ ডিগ্রির ঘরে ওঠানামা করলেও পারদ চড়েছে ৪২ ডিগ্রির ঘরে।

রোববার (২১ এপ্রিল) বিকেল ৩টায় চুয়াডাঙ্গা জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের প্রখরতা যেমন বাড়ছে তেমনি বেলা গড়ালেও উত্তাপ কমছে না। দিন ও রাতের তাপমাত্রায় খুব বেশি পার্থক্য না থাকায় দুর্বিষহ হয়ে পড়েছে এখানকার জনজীবন।

এদিকে অতি তীব্র তাপদাহে করণীয় বিষয়ে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। দুপুর ১২টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ওই সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা।

সভায় সরকারি নির্দেশনা মেনে স্কুল-কলেজ বন্ধ থাকায় এ সময়ে কোচিং সেন্টারগুলো বন্ধ রাখা, জেলায় ১ লাখ গাছের চারা রোপণ এবং জনসচেতনতামূলক লিফলেট বিতরণের সিদ্ধান্ত নেওয়া হয়।

এ সময় পুলিশ সুপার আর এম ফয়জুর রহমান, জেলা মৎস্য কর্মকর্তা দীপক কুমার পাল, উপপরিচালক কৃষি সম্প্রসারণ কর্মকর্তা বিভাস চন্দ্র সাহা, প্রাণী সম্পদ কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আওলিয়ার রহমান ও জেলা ত্রাণ কর্মকর্তা মিজানুর রহমানসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এছাড়া তীব্র তাপদাহে জনসাধারণকে সচেতন করতে শহরের গুরুত্বপূর্ণ এলাকায় মাইকিং করে পথচারী ও এলাকাবাসীকে সতর্ক করছে জেলা ও উপজেলা প্রশাসন। খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হচ্ছে। শিশু ও বয়স্কদের ক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বন করতে অনুরোধ করা হচ্ছে।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান, চলমান অতি তীব্র তাপদাহ কয়েকদিন অব্যাহত থাকতে পারে। তবে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.