চলতি বছর ফিলিস্তিনিদের জন্য একটি রক্তাক্ত বছর: বিবিসি

0
77
ইসরায়েলি সেনা অভিযানে এ বছর এখন পর্যন্ত অন্তত ১০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন, ফাইল ছবি: এএফপি

স্থানীয় সময় গতকাল শনিবার পূর্ব জেরুজালেমে ১৮ বছর বয়সী এক তরুণ ইসরায়েলি সেনাদের গুলিতে নিহত হন। ওই তরুণের মৃত্যুর মধ্যদিয়ে নিহতের সংখ্যা ১০০তে পৌঁছেছে। এর আগে গত সপ্তাহে ইসরায়েলি বাহিনী জেনিনের একটি বাড়িতে একটি অ্যান্টি-ট্যাঙ্ক ক্ষেপণাস্ত্র ছুড়েছিল। এতে এক বন্দুকধারী এবং আরও তিনজন নিহত হন।

এর আগে ২০১৫ সালে ফিলিস্তিনে সংঘর্ষে এত প্রাণহানি ঘটেছিল। নিহত ফিলিস্তিনিদের বেশির ভাগই ইসরায়েলি নিরাপত্তা বাহিনী এবং সশস্ত্র ইসরায়েলি বেসামরিক মানুষের গুলিতে নিহত হন।

অল্প কিছু সংঘর্ষে প্রাণহানির ঘটনার উৎস নিয়ে বিতর্ক রয়েছে। একটি ঘটনায় ফিলিস্তিনি নিরাপত্তা বাহিনীর গ্রেপ্তার অভিযানের সময় এক ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়।

মানবাধিকার সংগঠনগুলো বলছে, নিহত ফিলিস্তিনিদের প্রায় এক–পঞ্চমাংশই শিশু। যাদের মধ্যে সর্বকনিষ্ঠ ছিল ১৪ বছর বয়সী একটি শিশু।

এদিকে যুক্তরাষ্ট্র এই সপ্তাহে সাত বছর বয়সী একটি শিশুর হৃদ্‌যন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যাওয়ার পর অবিলম্বে তদন্তের আহ্বান জানিয়েছে। ইসরায়েলি সামরিক বাহিনী ওই শিশুর ভাইয়ের বিরুদ্ধে পাথর নিক্ষেপের অভিযোগ এনে তাদের বাড়ি তল্লাশিতে এসেছিল। তখন শিশুটি মারা যায় বলে জানা গেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.