গরমে ত্বকের সমস্যা?

0
105
ত্বকের সমস্যা

ত্বক অত্যন্ত স্পর্শকাতর। তাই কোনও অনিয়মই সহ্য করে না। প্রকৃতিতে গরম পড়তে শুরেু করেছে।  এই সময় ত্বকের যত্নে আরও বেশি সতর্ক হওয়া প্রয়োজন।

গরমে সুস্থ ত্বক পেতে যেসব ভুল এড়িয়ে চলবেন-

মেক আপ তোলার টিস্যু এড়িয়ে চলুন
 : অনেকেই আছেন, ‘মেক আপ ওয়াইপস’ব্যবহার করেন। এগুলির মধ্যে রাসায়নিক নানা উপাদান মেশানো থাকে। যেগুলি ত্বকের সংস্পর্শে এসে অস্বস্তির জন্ম দেয়। ত্বক অত্যাধিক শুষ্ক হয়ে যায়। তার চেয়ে মেক আপ তোলার সবচেয়ে ভালো উপায় হল নারকেল তেলে ভেজানো তুলো। এতে ত্বকের কোনো সমস্যা হয় না। ত্বক ভালোও থাকে।

বার বার মুখে হাত দেওয়া
 : অনেক সময়ই অকারণেই মুখে হাত চলে যায়। এই অভ্যাস অত্যন্ত খারাপ। হাতে লেগে থাকা ময়লা এই ভাবে ত্বকে পৌঁছায়। আর সেখান থেকেই ব্রণের সৃষ্টি হয়। হাত ভালো করে সাবান দিয়ে না ধুয়ে মুখে দেওয়া একেবারেই উচিত নয়। রাস্তায় থাকা অবস্থায় এটা করা আরও খারাপ। হাত যদি একান্তই মুখে দেওয়ার প্রয়োজন পড়ে, সে ক্ষেত্রে আগে হাত ধুয়ে নিন। অন্তত টিস্যু দিয়ে হাত মুছে নিন।

বালিশের কভার পরিষ্কার না করা:
 বালিশের কভার হল অনেক বেশি মাত্রায় জীবাণু থাকে। অথচ সেখানেই সবাই মুখ গুঁজে ঘুমান। এমন চলতে থাকলে ত্বকের ক্ষতি হবেই। ত্বক ভালো রাখতে চাইলে তিন দিন পর পর বালিশের ঢাকনা কাচতে হবে। একই বালিশের কভার দীর্ঘ দিন ধরে ব্যবহার করা যাবে না।

অপরিষ্কার মেক আপ ব্রাশ ব্যবহার করা: শুধু মেক আপ করলে হবে না, ব্রাশগুলিও যত্নে রাখতে হবে। অনেক দিন ধরে একই ব্রাশ দিয়ে মেক আপ করা ঠিক নয়। এতে সাময়িক কাজ হয়তো চলে যায়। কিন্তু পরবর্তী সময়ে এর ফল ভুগতে হতে পারে। একটি ব্রাশ ১৫ দিনের বেশি ব্যবহার করা রঠিক নয়। এতে ত্বক যত্নে থাকবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.