কেমন হবে আজ ব্রাজিলের একাদশ

0
60
নেইমার না থাকায় আজ শুরুর একাদশে খেলতে পারেন রদ্রিগো, ছবি: রয়টার্স

পাকেতাও হতে পারেন নেইমারের বিকল্প

পাকেতাও হতে পারেন নেইমারের বিকল্প
ছবি: রয়টার্স

রদ্রিগো সাধারণত ডান উইংয়ে খেলেন এবং উইং চিরে আক্রমণে অভ্যস্ত। এর বাইরে কখনো কখনো সেন্টার ফরোয়ার্ড পজিশনে তাঁকে দেখা যায়। যদিও তাঁর ক্লাব কোচ কার্লো আনচেলত্তি ও জাতীয় দলের কোচ তিতের মতে, আক্রমণভাগে রদ্রিগো যেকোনো পজিশনেই খেলতে পারেন। এমনকি নেইমারের প্লে–মেকিং পজিশনে খেলার মতো সামর্থ্যও তাঁর আছে। বিশ্বকাপের আগে তুরিনের ব্রাজিলের অনুশীলন ক্যাম্পে তিনটি প্রস্তুতি ম্যাচে নেইমারের পজিশনে খেলেছেন রদ্রিগো। ডিফেন্সিভ মিডফিল্ডার কাসেমিরোও রদ্রিগোকে সুইসদের বিপক্ষে খেলানোর পক্ষে, ‘রদ্রিগো আমার চোখ ধাঁধিয়ে দিয়েছে। সৃষ্টিকর্তা তাকে ফুটবল খেলার সামর্থ্য দিয়েছে এবং তাকে খেলতে দেখতে ভালো লাগে।’

তবে রদ্রিগোই যে খেলবেন, তা কিন্তু নিশ্চিত নয়। যদিও ব্রাজিলিয়ান আক্রমণের ধার ঠিক রাখার কথা ভাবলে নেইমারের বদলি হিসেবে রদ্রিগোর নামটাই আগে উঠে আসে। ভিনিসিয়ুস জুনিয়র, রিচার্লিসন ও রাফিনিয়ার সঙ্গে ভালো জুটি গড়তে পারবেন রদ্রিগো। তবে তিতে আরেকটি কৌশলও অবলম্বন করতে পারেন। নেইমারের জায়গায় একজন অতিরিক্ত মিডফিল্ডার খেলাতে পারেন ব্রাজিল কোচ তিতে। সে ক্ষেত্রে ফ্রেদের খেলার সুযোগ আছে। ফ্রেদ নামলে লুকাস পাকেতাকে আরেকটু ওপরে খেলানোর বিলাসিতাটুকু দেখাতে পারেন তিতে। সার্বিয়ার বিপক্ষে পাকেতা কাসেমিরোর সঙ্গে জুটি বেঁধে প্রতিপক্ষের আক্রমণ নস্যাৎ করেছেন।

আজ ব্রুনো গিমারেসও হতে পারেন তিতের ভরসা

আজ ব্রুনো গিমারেসও হতে পারেন তিতের ভরসা
ছবি: রয়টার্স

কিন্তু ঝামেলা হলো পাকেতাকে নিয়েও দুশ্চিন্তা আছে ব্রাজিলের। অসুস্থতার কারণে এই ম্যাচের আগে ব্রাজিলের সর্বশেষ অনুশীলনে যোগ দেননি পাকেতা। মাঠে থাকলেও বসে ছিলেন। ম্যাচের আগে সুস্থ হয়ে উঠলে তিতে তাঁকে হয়তো খেলাবেন। যদিও এ নিয়ে কোনো মন্তব্য করেননি ব্রাজিল কোচ। পাকেতাকে শেষ পর্যন্ত না পেলে নিউক্যাসল ইউনাইটেডের মিডফিল্ডার ব্রুনো গুইমারেজকে খেলাতে পারেন তিতে

একটি বিষয় ভুলে গেলে চলবে না, তিতে আক্রমণভাগে যদি চার অ্যাটাকার রাখতে চান, তাহলে নেইমারের জায়গায় রদ্রিগোকেই খেলাতে হবে। সে ক্ষেত্রে পাকেতার জায়গায় হয়তো ফ্রেদ কিংবা ব্রুনোকে দেখা যেতে পারে। তবে পাকেতা ও রদ্রিগো খেললে ফ্রেদকে মূল একাদশে না–ও দেখা যেতে পারে।

আজ ব্রাজিলের শুরুর একাদশে দেখাা যেতে পারে দানি আলভেসকেও

আজ ব্রাজিলের শুরুর একাদশে দেখাা যেতে পারে দানি আলভেসকেও
ছবি: রয়টার্স

দুশ্চিন্তা আছে ব্রাজিলের রক্ষণ নিয়েও। সার্বিয়ার বিপক্ষে ম্যাচে দানিলোও চোট পেয়ে এই ম্যাচ থেকে ছিটকে গেছেন। তাঁর জায়গায় রিয়াল মাদ্রিদের সেন্টারব্যাক এদের মিলিতাও অথবা দানি আলভেসকে দেখা যেতে পারে। মিলিতাও রক্ষণে ভরসার নাম হলেও মাঝেমধ্যেই ওভারল্যাপ করে উঠে যান। ৩৯ বছর বয়সী আলভেস তো রাইটব্যাক হিসেবে সব সময়ই আক্রমণাত্মক। অভিজ্ঞও। তিতে তাঁর রক্ষণে অভিজ্ঞতা নাকি তারুণ্যকে প্রাধান্য দেন, সেটাই এখন দেখার বিষয়।

সুইজারল্যান্ডের বিপক্ষে ব্রাজিলের সম্ভাব্য রক্ষণ

গোলকিপার: আলিসন। ডিফেন্ডার: এদের মিলিতাও/দানি আলভেস, থিয়াগো সিলভা, মারকিনিওস ও অ্যালেক্স সান্দ্রো। মিডফিল্ডার: কাসেমিরো, পাকেতা/ফ্রেদ/ব্রুনো গিমারেস। ফরোয়ার্ড: রাফিনিয়া, ভিনিসিয়ুস, রদ্রিগো ও রিচার্লিসন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.