স্বয়ংক্রিয় দরজা না খোলার কারণে মেট্রোরেল আবার বন্ধ

0
78
মেট্রোরেল

যাত্রী নামার সময় মেট্রোরেলের দরজা স্বয়ংক্রিয়ভাবে খুলে যাওয়ার কথা। আবার যাত্রী ওঠা শেষ হলে একইভাবে বন্ধ হবে। কিন্তু মিরপুরের পল্লবীতে একটি ট্রেনের দরজা স্বয়ংক্রিয়ভাবে খোলা ও বন্ধ হওয়ার কাজ করছিল না। এ জন্য ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

ঢাকায় মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে রয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

সংস্থাটির সূত্র জানায়, আজ শনিবার বেলা তিনটার দিকে পল্লবীতে মেট্রোরেলের দরজা স্বয়ংক্রিয়ভাবে খুলছিল না। এ জন্য ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। কেন স্বয়ংক্রিয়ভাবে দরজা খুলছে না এর কারণ খুঁজতে টেকনেশিয়ানেরা কাজ করছে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

ডিএমটিসিএলের  দায়িত্বশীল এক কর্মকর্তা নামপ্রকাশ না করার শর্তে বলেন, মেট্রোরেলে কোনো ত্রুটি দেখা দিলে পুরো ব্যবস্থা বন্ধ করে এর কারণ খুঁজতে হয়। এরপর ত্রুটি চিহ্নিত করে  সমাধান করার পর পুনরায় চালু করলেই মেট্রোরেল চলা শুরু করে না। পুরো ব্যবস্থাটি পুনরায় চালু হতে সময় লাগে।

মেট্রোরেল চালুর পর প্রায়ই বৈদ্যুতিক কিংবা মেট্রোরেলের কোচে ত্রুটি দেখা দিচ্ছে। এর জন্য আধা ঘণ্টা থেকে দুই ঘণ্টা পর্যন্ত চলাচল বন্ধ রাখতে হয়। সংশ্লিষ্ট সূত্র বলছে, মেট্রোরেল বাংলাদেশে প্রথম হওয়ায় এই ব্যবস্থার ত্রুটি দ্রুত চিহ্নিত করে তা সমাধানে সময় বেশি লাগে।  এ জন্য এখনো দক্ষ জনবল গড়ে ওঠেনি। এ ছাড়া জনবলের ঘাটতিও আছে। পাশাপাশি মেট্রোরেল পুরোদমে চালুর আগে যে পরিমাণ পরীক্ষা-নিরীক্ষা করতে হয়, তা করা যায়নি। এ জন্যে টুকটাক সমস্যা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.