এক দিনে ১৭,১৫০ কোটি টাকা ধার দিল কেন্দ্রীয় ব্যাংক

0
84
বাংলাদেশ ব্যাংক

ব্যাংকগুলোর তারল্য চাহিদা মেটাতে এক দিনে ১৭ হাজার ১৫০ কোটি টাকা ধার দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নিলামের মাধ্যমে গত বুধবার এই টাকা ধার দিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি। এতে সুদের হার ছিল সাড়ে ৯ শতাংশ।

বাংলাদেশ ব্যাংক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকে গত বুধবার বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য রেপো, লিকুইডিটি সাপোর্ট সুবিধা, স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি এবং শরিয়াহভিত্তিক ব্যাংকগুলোর জন্য ইসলামিক ব্যাংকস লিকুইডিটি সুবিধার (আইবিএলএফ) নিলাম অনুষ্ঠিত হয়।

এই নিলামে এক দিন মেয়াদি রেপো সুবিধার আওতায় একটি ব্যাংক ২৩ কোটি ৬২ লাখ টাকা, সাত দিন মেয়াদি রেপো সুবিধার আওতায় ১৮টি ব্যাংক ও ২টি আর্থিক প্রতিষ্ঠান ৯ হাজার ৭৪০ কোটি টাকা, এক দিন মেয়াদি লিকুইডিটি সাপোর্ট সুবিধার আওতায় ১৩টি প্রাইমারি ডিলার ব্যাংক মোট ৭ হাজার ২৩৬ কোটি টাকার বিড বা দরপ্রস্তাব দাখিল করে।

এ ছাড়া এক দিন মেয়াদি স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি হিসেবে একটি ব্যাংক ৫০ কোটি টাকার দরপত্র এবং ১৪ দিন মেয়াদি ইসলামিক ব্যাংকস লিকুইডিটি সুবিধার আওতায় একটি ব্যাংক ১০০ কোটি টাকার দরপ্রস্তাব জমা দেয়। নিলাম কমিটি সব দরপ্রস্তাবই গ্রহণ করে। ফলে রেপো, লিকুইডিটি সাপোর্ট সুবিধা, স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি ও আইবিএলএফের আওতায় সব মিলিয়ে ১৭ হাজার ১৫০ কোটি টাকা দেয় বাংলাদেশ ব্যাংক। এতে বার্ষিক সুদের হার হচ্ছে ৭ দশমিক ৭৫ থেকে ৯ দশমিক ৭৫ শতাংশ পর্যন্ত।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.