একাদশ শ্রেণিতে ভর্তি: ১০ দিনে আবেদন ১২ লাখ

0
32
একাদশ শ্রেণিতে ভর্তি
২০২৪-২৫ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তি হতে ১০ দিনে ১২ লাখের বেশি ভর্তিচ্ছু শিক্ষার্থী অনলাইনে আবেদন করেছেন।
 
সোমবার (৩ জুন) ঢাকা শিক্ষা বোর্ড ও একাদশ শ্রেণিতে ভর্তির ওয়েবসাইটে রাত ১০টা পর্যন্ত আবেদন করেছেন ১০ লাখ ১৮ হাজার ৭৫০ জন।
 
মঙ্গলবারের তথ্য এখনও হাতে পাওয়া যায়নি বলে জানিয়েছেন কর্মকর্তারা। তাই একদিনে আরও এক লাখের বেশি শিক্ষার্থী আবেদন করেছেন বলে ধারণা করা হচ্ছে। সেই হিসাবে আবেদনের সংখ্যা হতে পারে ১২ লাখের বেশি।
 
ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ৫৫ লাখ ৫৫ হাজার ২৫৪ ইএসভিজি চয়েজ (কলেজ পছন্দ) দাখিল করেছেন। এর মধ্যে পেমেন্ট সম্পন্ন করেছেন ১০ লাখ ৫ হাজার ৪৫৮ আবেদনকারী।
 
শিক্ষাবোর্ড জানিয়েছে, শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করে পেমেন্ট করতে পারছিল না। ইতোমধ্যে সেই সমস্যার সমাধান করা হয়েছে। এখন শিক্ষার্থীরা আবেদন ফি বিকাশের মাধ্যমে সরাসরি পরিশোধ করতে পারবে। আবেদন ফি পরিশোধের পর একাদশ শ্রেণিতে স্মার্ট ভর্তির সিস্টেমে লগ ইন করে পোর্টাল থেকে নিশ্চিত হওয়া যাবে পেমেন্ট সম্পন্ন হয়েছে কি না।
 
আবেদন করার সুবিধার্থে ফি পরিশোধ না করা থাকলেও আবেদন করতে পারছে ভর্তিচ্ছুরা। এ ক্ষেত্রে অবশ্যই আবেদন করার পরে নির্দিষ্ট সময়সীমার আগেই ফি পরিশোধ করতে হবে। অন্যথায় আবেদন স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে। আবেদনের সাইট রক্ষণাবেক্ষণের জন্য প্রতিদিন রাত ১০টা থেকে ১টা পর্যন্ত বন্ধ থাকবে।
 
উল্লেখ্য, চলতি বছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী। তাদের মধ্যে এক লাখ ৮২ হাজার ১৩২ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। ৯টি সাধারণ, মাদ্রাসা ও কারিগরি বোর্ডে গড় পাসের হার ৮৩ দশমিক শূন্য ৪ শতাংশ। এবার একাদশ শ্রেণিতে ২৫ লাখ আসন থাকলেও এসএসসিতে পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার শিক্ষার্থী। সে হিসেবে আট লাখের বেশি আসন খালি থাকবে।
#explore #বাংলাদেশ #everyone #একাদশশ্রেণিতেভর্তি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.