উড়োজাহাজ বিধ্বস্তের ৪০ দিন পর আমাজন জঙ্গল থেকে ৪ শিশুকে জীবিত উদ্ধার

0
153
গভীর আমাজন জঙ্গলে উদ্ধার অভিযানে অংশ নিয়েছেন কলম্বিয়ার সেনাবাহিনীর সদস্যরা, ছবি: এএফপি

গভীর আমাজন জঙ্গলে এক মাসেরও বেশি সময় আগে বিধ্বস্ত হয়েছিল কলম্বিয়ায় উড়োজাহাজটি। এত দিন পর সেই জঙ্গল থেকে ক্ষুদ্র জাতিসত্তার চার শিশুকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে এক বছর বয়সী একটি শিশুও আছে।

গতকাল শুক্রবার কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো এ তথ্য জানিয়েছেন। এ ঘটনা ‘পুরো দেশের জন্য আনন্দজনক’ বলে জানিয়েছেন তিনি।

চার শিশুকে জীবিত উদ্ধারের ঘটনায় টুইট করেছেন গুস্তাভো পেত্রো। তিনি লিখেছেন, ‘আমাদের পুরো দেশের জন্য আনন্দজনক খবর রয়েছে। আমাজন জঙ্গল থেকে চার শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। ৪০ দিন আগে উড়োজাহাজ দুর্ঘটনার পর থেকে ক্ষুদ্র জাতিসত্তার এই চার শিশু নিখোঁজ ছিল।

টুইটে গুস্তাভো পেত্রো উদ্ধার কার্যক্রমের ছবি পোস্ট করেছেন। এ ছবিতে কলম্বিয়ার সেনাবাহিনী ও স্থানীয় ক্ষুদ্র জাতিসত্তার লোকজনকে উদ্ধারকাজে অংশ নিতে দেখা গেছে।

সর্বশেষ উদ্ধার হওয়ার চারটি শিশুর মধ্যে একজনের বয়স মাত্র এক বছর। অন্য তিনজনের বয়স ৯ বছর, ৪ বছর ও ১৩ বছর।

গত ১ মে ছোট আকারের একটি উড়োজাহাজ আমাজন জঙ্গলে বিধ্বস্ত হয়। এতে পাইলটসহ প্রাপ্তবয়স্ক তিন ব্যক্তি নিহত হন। উড়োজাহাজে থাকা কয়েক শিশুর খোঁজ মিলছিল না। পরে ঘটনাস্থলে তল্লাশি চালাতে প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরসহ ১০০ সেনাকে মোতায়েন করা হয়।

এ দুর্ঘটনার সপ্তাহ দুয়েক পর গভীর জঙ্গল থেকে স্থানীয় হুইতুতো জাতিসত্তার চার শিশুকে জীবিত উদ্ধার করার খবর দিয়েছিলেন প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো। তাদের মধ্যে ১১ মাস বয়সী একটি শিশুও ছিল। অপর তিনটি শিশুর বয়স ১৩ বছর, ৯ বছর ও ৪ বছর।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.