ঈদের দিন হানিফ সংকেতের ‘ব্যবহার বিভ্রাট’

0
42
‘ব্যবহার বিভ্রাট’ নাটকের দৃশ্যে সৌম্য জ্যোতি, মেঘলা সুহাসিনী টুপুর, ফাগুন অডিও ভিশন

দেশের বিনোদন অঙ্গনের জনপ্রিয় ব্যক্তিত্ব হানিফ সংকেত। সাড়ে তিন দশক ধরে ‘ইত্যাদি’ উপস্থাপনা করে দেশ ও দেশের বাইরে দর্শকের হৃদয়ে জায়গা করে নিয়েছেন তিনি। ‘ইত্যাদি’ নির্মাণ ও উপস্থাপনার পাশাপাশি উৎসব ও বিশেষ আয়োজনে নাটকও বানান। নিজের লেখা নাটকের নির্দেশনা দেন। তাঁর নাটকে থাকে স্বকীয়তা। নিছক বিনোদন নয়, বরেণ্য এই নির্মাতার প্রতিটি নাটকেই থাকে চমৎকার সামাজিক বক্তব্য, যে কারণে এই ভিউ বাণিজ্যের যুগেও পরিবার নিয়ে দর্শকেরা তাঁর নাটক উপভোগ করেন। বরাবরই তাঁর নাটক দেখার জন্য দর্শকদের বাড়তি আকর্ষণ থাকে। প্রতিবছর দুই ঈদে দুটি নাটক নির্মাণ করেন তিনি। গত বছরগুলোর ধারাবাহিকতায় এবারও ঈদের নাটক নির্মাণ করেছেন হানিফ সংকেত।

হানিফ সংকেতের নতুন নাটকের নাম ‘ব্যবহার বিভ্রাট’। নাটকের নামটি যেমন ব্যতিক্রমী, তেমনি বরাবরের মতো এবারও তাঁর নাটকে পাওয়া যাবে আলাদা স্বাদ ও বৈচিত্র্য। এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, একটি পোশাক নির্মাতা প্রতিষ্ঠানের নিরাপত্তা প্রহরী, তত্ত্বাবধায়ক ও তাঁদের স্ত্রীদের নিয়ে গড়ে উঠেছে ‘ব্যবহার বিভ্রাট’–এর গল্প।

হানিফ সংকেত। ছবি: ফাগুন অডিও ভিশনের সৌজন্যে
হানিফ সংকেত। ছবি: ফাগুন অডিও ভিশনের সৌজন্যে

সদ্য বিবাহিত দম্পতি নিরাপত্তা প্রহরী ও তাঁর স্ত্রী সুখে-শান্তিতে বসবাস করছিলেন। হঠাৎ তাঁদের সংসারে নেমে আসে অশান্তি। আর অশান্তির কারণ প্রযুক্তির অপব্যবহার। নাটকের টাইটেল সংগীতেই নাটকের মূল বক্তব্য তুলে ধরা হয়েছে—‘সবকিছুতেই আছে রে ভাই ভালো–মন্দ দিক, ভালো দিকটা বুঝলে পরে সকল কাজই ঠিক’।

এবারের নাটকের বিশেষ বৈশিষ্ট্য হলো, নাটকে বেশ কিছু নতুন মুখ কাজ করেছেন। নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, সৌম্য জ্যোতি, মেঘলা সুহাসিনী টুপুর, আইনুন নাহার পুতুল ও নজরুল ইসলাম। নাটকের সূচনা সংগীতের কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন হানিফ সংকেত, সংগীতায়োজন করেছেন মেহেদী ও কণ্ঠ দিয়েছেন অয়ন চাকলাদার।

নাটকের দৃশ্য
নাটকের দৃশ্য, সংগৃহীত

এটিএন কর্তৃপক্ষ জানায়, যেহেতু তিনি শুধু আমাদের চ্যানেলের জন্যই নাটক নির্মাণ করেন, তাই তাঁর নাটকের সময় আমাদের চ্যানেলে দর্শক থাকে বেশি।¬ঈদের দিনের শত ব্যস্ততা সত্ত্বেও দর্শকেরা পরিবার নিয়ে এই নন্দিত নির্মাতার নাটক দেখতে বসেন। কারণ, তাঁর নাটক সব সময়ই পারিবারিক নাটক হয়, যা শিক্ষণীয় ও বক্তব্যধর্মী। এটিএন বাংলায় ঈদের দিন রাত ৮টা ৫০ মিনিটে নাটকটি প্রচারিত হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.