ইসরায়েলে চীনের রাষ্ট্রদূতের মৃতদেহ উদ্ধার

0
110
ইসরায়েলে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত দু ওয়েই। ছবি: বিবিসির সৌজন্যে

ইসরায়েলে নিযুক্ত চীনের রাস্ট্রদূতকে মৃত অবস্থায় পাওয়া গেছে। ওই রাষ্ট্রদূতের নাম দু ওয়েই। উত্তর তেল আবিবে নিজের অ্যাপার্টমেন্টেই মৃত অবস্থায় পাওয়া গেছে দু ওয়েইকে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের একজন সরকারি কর্মকর্তা এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। নাম প্রকাশ না করার শর্তে তিনি আরও বলেছেন, নিয়ম অনুযায়ী ঘটনাস্থলে যায় ইসরায়েলের পুলিশ সদস্যরা। এরই মধ্যে তদন্ত শুরু হয়েছে। তবে এখনও পর্যন্ত পাওয়া তথ্যপ্রমাণে বেঝা গেছে যে, এর মধ্যে কোনো অপরাধমূলক কর্মকাণ্ড নেই। বরং ঘুমের মধ্যেই স্বাভাবিকভাবেই মৃত্যু হয়েছে দু ওয়েই-এর। তবে এ ব্যাপারে চীনের আনুষ্ঠানিক মন্তব্য এখনও পাওয়া যায়নি।

দু ওয়েই ইসরায়েলে নিযুক্ত একমাত্র চীনা রাষ্ট্রদূত ছিলেন। তাঁর বয়স হয়েছিল ৫৭ বছর। ইসরায়েলে নিযুক্ত হওয়ার আগে তিনি ইউক্রেনে দায়িত্ব পালন করেছিলেন।
দু ওয়েই বিবাহিত ছিলেন। তাঁর একটি সন্তান আছে। তেল আবিব থেকে ১০ কিলোমিটার উত্তরে একটি অ্যাপার্টমেন্টে তিনি বাস করতেন।

স্বাস্থ্য বিভাগের বিভিন্ন সূত্রের বরাত দিয়ে ইসরায়েলের চ্যানেল টুয়েলভ টিভি জানিয়েছে, প্রাথমিকভাবে মনে করা হচ্ছে যে ঘুমের মধ্যেই স্বাভাবিকভাবে দু ওয়েই-এর মৃত্যু হয়েছে।

জানা গেছে, গত ফেব্রুয়ারি মাসেই ইসরায়েলে পৌঁছান দু ওয়েই। ওই সময় করোনা পরিস্থিতির কারণে ১৪ দিন আইসোলেশনে ছিলেন তিনি। সেই সময় ইসরায়েলের বিভিন্ন সংবাদমাধ্যমে সাক্ষাৎকারও তিনি দিয়েছিলেন। বলেছিলেন, করোনা মহামারির জন্য অনেক দেশ অহেতুক চীনকে বলির পাঁঠা বানাচ্ছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে ইসরায়েলের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

ওদিকে বাণিজ্যযুদ্ধ ও করোনা মহামারির কারণে অনেকদিন ধরেই ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যকার কূটনৈতিক সম্পর্ক তিক্ত হয়ে আছে। বিশ্লেষকেরা বলছেন, এরই মধ্যে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক জোরদারের উদ্যোগ নেয় চীন। আর তার অংশ হিসেবেই দু ওয়েই-কে ইসরায়েলে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে