ইরানে আরও চার বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড

0
198
মাসা আমিনির মৃত্যুর প্রতিবাদে ইরানে তিন মাস ধরে চলছে সরকারবিরোধী বিক্ষোভ

ইরানে আরও চারজন বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির ‘বিপ্লবী’ আদালত। ‘সৃষ্টিকর্তার বিরুদ্ধে শত্রুতার’ অভিযোগে তাদের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। বুধবার এক প্রতিবেদনে এই খবর জানায় বিবিসি।

পুলিশের হেফাজতে মাসা আমিনি নামে একজন তরুণীর মৃত্যুর প্রতিবাদে এসব মানুষ সরকারবিরোধী বিক্ষোভ করেছিলেন।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী আদালত বলেছেন, মৃত্যুদণ্ড পাওয়া এই চার ব্যক্তির একজন তার গাড়ির ধাক্কায় এক পুলিশ সদস্যকে হত্যা করেছেন। দ্বিতীয় ব্যক্তির কাছে একটি ছুরি ও একটি বন্দুক ছিল। তৃতীয় ব্যক্তি সড়ক অবরোধ করে ত্রাস চালান। চতুর্থ ব্যক্তি ছুরি হামলা চালিয়েছিলেন।

ইরানের বিচার বিভাগের পক্ষ থেকে মৃত্যুদণ্ড পাওয়া পাঁচজন বিক্ষোভকারীর পরিচয় প্রকাশ করা হয়নি। তবে লন্ডনভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, মৃত্যুদণ্ড পাওয়া এই ব্যক্তির বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে তার ভিত্তিতে মানবাধিকারকর্মীদের ধারণা এই পাঁচ ব্যক্তি হলেন– মোহাম্মদ গোবাদলৌ, মেহমান নাভাস, সিদরাত মাদানি, মোহাম্মদ বোরোঘানি এবং সাহান্দ নূর মোহাম্মদ।

ইরানে বিগত তিন মাস ধরে সরকারবিরোধী এ বিক্ষোভ চলছে। এর আগে একজন বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির আদালত। এর মধ্য দিয়ে পাঁচ জন বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ড দেওয়া হলো।

নরওয়েভিত্তিক ইরান মানবাধিকার সংস্থার পরিচালক মাহমুদ আমিরি এএফপিকে বলেন, ‘জিজ্ঞাসাবাদের সময় বিক্ষোভকারীদের কোনো আইনজীবী দেওয়া হয়নি। শারীরিক ও মানসিক নির্যাতন চালিয়ে তাদের মিথ্যা স্বীকারোক্তি দিতে বাধ্য করা হয় এবং সেই স্বীকারোক্তির ভিত্তিতে তাদের এ দণ্ড দেওয়া হয়েছে।’

ইরানের বাইরে থেকে পরিচালিত হিউম্যান রাইটস অ্যাক্টিভিস্ট নিউজ এজেন্সি (এইচআরএএনএ) নামে একটি সংগঠন জানায়, দেশটিতে চলমান সরকারবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর হাতে অন্তত ৩৪৮ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। গ্রেপ্তার হয়েছেন আরও ১৫ হাজার ৯০০ জন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.