আজ ঊর্ধ্বমুখী ধারায় শেয়ারবাজার

0
54
শেয়ারবাজার

গত সপ্তাহে পতনের পর চলতি সপ্তাহের শেয়ারবাজার লেনদেন শুরু হয়েছে ঊর্ধ্বমুখী ধারায়। আজ রোববার সকাল ১০টায় দিনের লেনদেন শুরু হয়েছিল বেশিরভাগ শেয়ারের দরবৃদ্ধি দিয়ে। লেনদেনের প্রথম দেড় ঘণ্টা শেষে একই ধারা অব্যাহত থাকতে দেখা গেছে।

তবে এরই মধ্যে শতাধিক শেয়ার ফ্লোর প্রাইসে কেনাবেচা হচ্ছিল। সাম্প্রতিক সময়ের দরপতন রুখে দিতে সব শেয়ারের দরে ফ্লোর প্রাইস (অর্থাৎ কোন শেয়ার সর্বনিম্ন কত দরে কেনাবেচা হতে পারবে) গত ২৮ জুলাই নির্ধারণ করে দিয়েছিল শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

ফ্লোর প্রাইস কার্যকরের পর প্রথম সপ্তাহে ঊর্ধ্বমুখী ছিল শেয়ারদর ও সূচক। ৩১ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত প্রধান শেয়ারবাজার ডিএসইর প্রধান মূল্য সূচক বেড়েছিল ৩৩১ পয়েন্ট। কিন্তু গত সপ্তাহের পুরো সময়ের দরপতনে এ সূচক ১৬৩ পয়েন্ট হারিয়েছে।

আজ বেলা সাড়ে ১১টায় ডিএসইতে ২১২ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল দর বেড়ে কেনাবেচা হতে দেখা গেছে। এ সময় দর হারিয়ে কেনাবেচা হচ্ছিল ৪১টি শেয়ার এবং অপরিবর্তিত অবস্থায় কেনাবেচা হতে দেখা যায় ১২০টিকে।

বেশিরভাগ শেয়ার দর বেড়ে কেনাবেচা হওয়ায় ডিএসইএক্স সূচকে ঊর্ধ্বমুখী থাকতে দেখা গেছে। এ সময় সূচকটি ৩৩ পয়েন্ট বেড়ে ৬১৮২ পয়েন্টে অবস্থান করছিল।

লেনদেনের প্রথম দেড় ঘণ্টায় আজ ২১৭ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

বেশিরভাগ শেয়ার দর বেড়ে কেনাবেচা হলেও বেলা সাড়ে ১১টায় ৫ শতাংশের ওপর দর বেড়ে কেনাবেচা হচ্ছিল মাত্র নয়টি শেয়ার ও একটি মিউচুয়াল ফান্ড।

কে অ্যান্ড কিউ নামক কোম্পানিটির শেয়ারের দর ৮ শতাংশ বেড়ে ২৬৫ টাকা ৫০ পয়সায় কেনাবেচা হতে দেখা গেছে।

সাড়ে ৭ শতাংশ দর বেড়ে এর পরের অবস্থানে ছিল সোনারগাঁও টেক্সটাইল, কেনাবেচা হচ্ছিল ৬৯ টাকা ৯০ পয়সা দরে। সাড়ে ৬ শতাংশ দর বেড়ে তৃতীয় অবস্থানে থাকা হা-ওয়েল টেক্সটাইলের শেয়ার ৫৪ টাকা ৭০ পয়সা দরে কেনাবেচা হতে দেখা যায়।

এছাড়া সিএনএটেক্স, ইউনিয়ন ক্যাপিটাল, প্রিমিয়ার লিজিং, মোজাফফর হোসেন স্পিনিং মিলস, ফার কেমিক্যাল, বিডি থাই ফুডের শেয়ার ৫ থেকে পৌনে ৬ শতাংশ দর বেড়ে কেনাবেচা হতে দেখা গেছে।

আজ লেনদেনের প্রথম দেড় ঘণ্টা পর্যন্ত ফরচুন সুজকে দেখা গেছে লেনদেনের শীর্ষে। ফ্লোর প্রাইস আরোপের পর গত দুই সপ্তাহ ধরে এর শেয়ার বেধে দেওয়া ৭৯ টাকা ৫০ পয়সা ফ্লোর প্রাইসে কেনাবেচা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.