অস্ট্রেলিয়ায় ভয়াবহ তাপে ৭ দিনের জরুরি অবস্থা জারি

0
269
অস্ট্রেলিয়ায় দাবানল। ছবি: এএফপি

অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলে ছড়িয়ে পড়া দাবানল ঘনবসতিপূর্ণ এলাকাগুলোর জন্য ‘গুরুতর’ হুমকি হয়ে দাঁড়ানোয় নিউ সাউথ ওয়েলস রাজ্য ৭ দিনের জরুরি অবস্থা জারি করা হয়েছে। দেশটিতে রেকর্ড ভাঙা তাপপ্রবাহ পরিস্থিতি আরও ভয়াবহ করে তুলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত মঙ্গলবার দেশের সর্বোচ্চ গড় তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪০ দশমিক ৯ ডিগ্রি। বৃহস্পতিবার ও এ সপ্তাহের শেষ দিকে আরও তাপপ্রবাহ আসতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।

নিউ সাউথ ওয়েলস কর্তৃপক্ষ বর্তমানে ১০০টিরও বেশি আগুনের সঙ্গে লড়াই করছে। কয়েক মাস ধরে এ পরিস্থিতি চলছে।

বৃহস্পতিবার নিউ সাউথ ওয়েলসের প্রধানমন্ত্রী গ্ল্যাডিস বেরেজিকলিয়ান পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কায় ৭ দিনের জরুরি অবস্থা ঘোষণা করেছেন। তিনি বলেছেন, কয়েক দিন ধরে সবচেয়ে বড় উদ্বেগ তৈরি হয়েছে অনিশ্চয়তার বিষয় ঘিরে। বাতাসের প্রতিকূল পরিস্থিতি ও অত্যন্ত গরম আবহাওয়া একে আরও অনিশ্চিত করে তুলেছে।

বৃহস্পতিবার সিডনিসহ নিউ সাউথ ওয়েলসের তাপমাত্রা ৪০ ডিগ্রির মাঝামাঝি ছুঁতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।

এর আগে গত নভেম্বরে রাজ্যটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছিল। জরুরি অবস্থা জারি হওয়ায় অগ্নিনির্বাপণ কর্তৃপক্ষ সমস্যা মোকাবিলায় বাড়তি শক্তি পাবে।

অস্ট্রেলিয়ার তাপপ্রবাহকে সবচেয়ে মারাত্মক প্রাকৃতিক দুর্যোগ হিসেবে ধরা হয়। দাবানল বা বন্যার চেয়ে এতে দেশটির হাজারো মানুষের প্রাণহানি ঘটে। এর আগে দেশটিতে ২০১৩ সালে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৩ ডিগ্রি রেকর্ড করা হয়েছিল।

এখন পর্যন্ত দেশটিতে সর্বোচ্চ তাপমাত্রা ৫০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসের রেকর্ড রয়েছে। ১৯৬০ সালের ২ জানুয়ারি দক্ষিণ অস্ট্রেলিয়ার জনবিরল ওডনাডাট্টা শহরে ওই তাপমাত্রা রেকর্ড করা হয়।

কিছুদিন ধরে ভয়াবহ খরা ও দাবানলসংকটে রয়েছে অস্ট্রেলিয়া। আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে, আগামী সপ্তাহে অস্ট্রেলিয়ায় চরম গরম পরিস্থিতি থাকবে। এখন পর্যন্ত দেশে সর্বোচ্চ তাপমাত্রার যে রেকর্ড রয়েছে, তা ভেঙে যেতে পারে। পশ্চিম অস্ট্রেলিয়ার পার্থে এই সপ্তাহের শুরুতে ৪০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া দপ্তর বলছে, পূর্ব দিকে লু হাওয়া বয়ে যাওয়ার কারণে এই মহাদেশ উত্তপ্ত হয়ে উঠেছে। বিভিন্ন অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গতকাল মঙ্গলবার দেশের কয়েকটি অঞ্চলে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরে রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া দপ্তর বলছে, ১৯১০ সাল থেকে এখন পর্যন্ত অস্ট্রেলিয়ার তাপমাত্রা সাধারণভাবেই ১ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে