অবশেষে বন্ধ হচ্ছে অনেক স্মৃতির ইন্টারনেট এক্সপ্লোরার

0
42
বন্ধ হয়ে যাচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ২৫ বছর ব্যবহারের পর বন্ধ করে দেওয়া হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার। ২০২২ সালের ১৫ জুন থেকে ওয়েব ব্রাউজারটি সাধারণ ব্যবহারকারীরা আর ব্যবহার করতে পারবেন না বলে জানিয়েছে মাইক্রোসফট। প্রতিষ্ঠানটির নতুন ব্রাউজার ‘এজ’ এরই মধ্যে সে জায়গা নিয়ে নিয়েছে।

‘সবচেয়ে বেশি ব্যবহৃত ওয়েব ব্রাউজার হলো ইন্টারনেট এক্সপ্লোরার, তবে অন্য ব্রাউজার ডাউনলোড করার জন্য।’ এমন একটি কৌতুক একসময় প্রায়ই দেখা যেত। অর্থাৎ ক্রোম-ফায়ারফক্স নামানো ছাড়া ইন্টারনেট এক্সপ্লোরারের আর কোনো কাজ নেই। সে কথা একদম মিথ্যা নয়।

ব্যবহারকারীর সংখ্যার বিচারে দীর্ঘদিন তলানিতেই ছিল ইন্টারনেট এক্সপ্লোরার। ক্রোম-ফায়ারফক্সের এ যুগে এখন আর কেউ ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করে না সত্য। তবু অনেকের জন্যই ইন্টারনেটে প্রবেশের প্রথম দরজা ছিল সেটি। অনেকের হয়তো বহু স্মৃতিও জড়িয়ে আছে।

মাইক্রোসফট এজের কর্মসূচি ব্যবস্থাপক শন লিন্ডারসে এক বিবৃতিতে বলেন, উইন্ডোজ ১০-এ ইন্টারনেট এক্সপ্লোরারের ভবিষ্যৎ হলো মাইক্রোসফট এজ। উইন্ডোজ ১০-এর কিছু সংস্করণে ইন্টারনেট এক্সপ্লোরার ১১ ডেস্কটপ অ্যাপ্লিকেশন বন্ধ করে দেওয়া হবে ২০২২ সালের ১৫ জুন।

ইন্টারনেট এক্সপ্লোরার যে বন্ধ করে দেওয়া হবে, তা একরকম অনুমিতই ছিল। এমনকি অফিস ৩৬৫, ওয়ানড্রাইভ, আউটলুক এবং মাইক্রোসফটের অন্যান্য ওয়েব সেবাও আগামী ১৭ আগস্ট থেকে ইন্টারনেট এক্সপ্লোরারে ব্যবহার করা যাবে না। ২০১৫ সালে প্রথম দেখা যায় মাইক্রোসফট এজ। ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধের দিন গণনা সেই শুরু।

সূত্র: দ্য ভার্জ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে