জাদুঘরে হাসিনাকে উৎখাতে ক্ষোভের চিহ্নগুলো থাকা উচিত

0
11
প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস
ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের স্মৃতি জাদুঘর ঘোষণা করা গণভবন পরিদর্শনে গিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। এ সময় তিনি গণভবনকে দ্রুত জাদুঘরে পরিণত করার আহ্বান জানিয়েছেন।
 
সোমবার (২৮ অক্টোবর) গণভবন পরিদর্শনে গিয়ে এই আহ্বান জানান তিনি। এ সময় তার সঙ্গে ছিলেন উপদেষ্টা আদিলুর রহমান খান, নাহিদ ইসলাম ও আসিফ মাহমুদ।
 
অধ্যাপক মুহাম্মদ ইউনূস বলেন, যে জাদুঘর তৈরি হবে, সেখানে তার (শেখ হাসিনার) দুঃশাসনের সময়কালের স্মৃতি এবং তাকে উৎখাতের সময় জনগণের ক্ষোভের চিহ্নগুলো থাকা উচিত।
 
ড. ইউনূস ধ্বংসাবশেষ পরিদর্শনের সময় বলেন, আয়নাঘর (মিরর হাউস), যেখানে হাসিনার কুখ্যাত নিরাপত্তা সংস্থা শত শত বৈষম্যমূলক এবং বিরোধী কর্মীকে গোপনে আটক করেছে, তার একটি প্রতিরূপ গণভবনের মুসুইমে নির্মাণ করা উচিত। তিনি বলেন, গোপন বন্দিদের ওপর আয়নাঘরে যে অত্যাচার হয়েছে তা দর্শকদের মনে করিয়ে দেওয়া উচিত।
 
অধ্যাপক ইউনূস পরামর্শদাতাদের জাদুঘর বিষয়ে বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করতে বলেছেন। তিনি তাদেরকে এই বছরের ডিসেম্বরের মধ্যে জাদুঘরের জন্য প্রস্তাব চূড়ান্ত করতে বলেন।
 
প্রধান উপদেষ্টা ফেসবুক পেজে দেওয়া ছবিতে দেখা যায়, বিক্ষোভকারীরা গণভবনের দেয়াল ও কক্ষে গ্রাফিতি এঁকে এবং প্রতিবাদ নোট লিখে তাদের ক্ষোভ প্রকাশ করেছেন।
 
এর আগে, গত ৫ আগস্ট সাবেক প্রধানমন্ত্রী দেশ ত্যাগের পর কয়েক লাখ বিক্ষোভকারী গণভবনে হামলা চালায়। এ সময় ভাঙচুর করাসহ প্রায় সবকিছু তছনছ করে দেওয়া হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.