কাশ্মিরের স্বাধীনতা সংগ্রামে পাকিস্তানের সমর্থন

0
14
প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি ও প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ

ভারতশাসিত কাশ্মিরের স্বাধীনতা সংগ্রামে সমর্থন পুনর্ব্যক্ত করেছে প্রতিবেশী দেশ পাকিস্তান। দক্ষিণ এশিয়ার পরমাণু শক্তিধর এই দেশটির প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি ও প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এই সমর্থন পুনর্ব্যক্ত করেন। তারা বলেছেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজুলেশন অনুযায়ী নিজেদের আত্মনিয়ন্ত্রণের অধিকার রয়েছে কাশ্মিরিদের। খবর, দ্য ডন’র।

রোববার (২৭ অক্টোবর) প্রকাশিত এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে পাকিস্তানি গণমাধ্যমটি। এদিন ‘কাশ্মির ব্ল্যাক ডে’ দিবস পালিত হচ্ছে। এ উপলক্ষে দেয়া এক বার্তায় পাকিস্তানি প্রেসিডেন্ট জারদারি বলেছেন, ভারতের অবৈধভাবে অধিকৃত জম্মু ও কাশ্মিরে মানবাধিকার লঙ্ঘন বন্ধ করতে, তাদের কষ্ট লাঘব করতে এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবগুলো বাস্তবায়নের জন্য ভারতকে চাপ দিতে আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাচ্ছি।

দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেন, ৭৭ বছর আগে এই দিনে শ্রীনগরে অবতরণ করেছিল ভারতীয় বাহিনী। ভারত তখন থেকেই নিজেদের ভাগ্য নির্ধারণের জন্য কাশ্মিরি জনগণের বৈধ আকাঙ্ক্ষাকে দমিয়ে রেখেছে। সেখানকার জনগণ অগণিত কষ্ট ভোগ করেছে।

প্রতিবেদনে আরও বলা হয়ে, নিজেদের আত্মনিয়ন্ত্রণের অবিচ্ছেদ্য অধিকার অর্জন না করা পর্যন্ত কাশ্মিরি ভাই-বোনদের প্রতি পূর্ণ নৈতিক, কূটনৈতিক ও রাজনৈতিক সমর্থন অব্যাহত রাখার বিষয়ে সমর্থন পুনর্ব্যক্ত করেছেন জারদারি এবং শাহবাজ শরিফ।

আন্তর্জাতিক সম্প্রদায়কে কাশ্মিরের জনগণের ওপর ভারতীয় নৃশংসতা এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনা গুরুতরভাবে নজরে নিতে এবং বিশ্ব সংস্থার রেজুলেশনগুলো বাস্তবায়নের জন্য আহ্বান জানিয়েছেন দেশটির রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.