ইসরায়েলি হামলা ইরানের পারমাণবিক স্থাপনায় ক্ষতি হয়নি: জাতিসংঘ

0
7
ইরানের পারমাণবিক স্থাপনা (ফাইল ফটো)

ইরানে ইসরায়েলি বিমান হামলায় দেশটির পারমাণবিক স্থাপনায় ক্ষতি হয়নি বলে জানিয়েছে জাতিসংঘ।  জাতিসংঘের পারমাণবিক শক্তি পর্যবেক্ষণ সংস্থা বলছে- বিমান হামলায় ইরানের পারমাণবিক কর্মসূচি প্রভাবিত হয়নি। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক রাফায়েল গ্রোসি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে বলেছেন, ইরানের পারমাণবিক স্থাপনাগুলোর ক্ষতি হয়নি। তিনি পরমাণু ও অন্যান্য তেজস্ক্রিয় পদার্থের সুরক্ষা ও নিরাপত্তাকে বিপন্ন করতে পারে এমন কর্মকাণ্ড থেকে বিরত থাকার আহ্বান জানান।

শুক্রবার রাতে ইসরায়েলি বিমান হামলায় বিস্ফোরণে ইরানের রাজধানী তেহরান ও আশপাশের এলাকাগুলো কেঁপে ওঠে। ইরান জানিয়েছে, তেহরান, খুজেস্তান ও ইলাম প্রদেশে কয়েকটি ঘাঁটিতে হামলা হয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, ইরানের সামরিক লক্ষ্যবস্তুতে হামলা শেষ করেছে তারা। এক বিবৃতিতে ইসরায়েলের সামরিক মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, ইসরায়েলের ওপর ইরানের হামলার জবাব দেওয়া ‘সম্পূর্ণ’ হয়েছে। আমরা ইরানে সামরিক লক্ষ্যবস্তুগুলোতে সুনির্দিষ্ট হামলা চালিয়েছি। ইসরায়েল রাষ্ট্রের হুমকিগুলোকে ব্যর্থ করে দিয়েছি। তিনি হুমকি দিয়ে আরও বলেন, ইরান যদি পাল্টা হামলা চালায়, তাহলে ইসরায়েল এর পাল্টা জবাব দিতে বাধ্য হবে।

এদিকে ইরান জানিয়েছে, তারা ইসরায়েলি হামলা প্রতিহত করেছে। ইসরায়েলের ড্রোনগুলো আকাশেই ধ্বংস করে দেওয়া হয়েছে।

ইরানের রাষ্ট্রায়ত্ব বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, ইরানের প্রতিরক্ষা বাহিনী ‘তেহরানের আশেপাশের আকাশসীমায় প্রতিপক্ষের লক্ষ্যবস্তু সফলভাবে ধ্বংস করেছে’। ইরানের এমন ঘোষণার মধ্যেই হামলা ‘শেষ’ হওয়ার ঘোষণা দিল ইসরায়েল। ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা তাসনিমের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি হামলার জবাব দিতে প্রস্তুত ইরান।

বিবৃতিতে আইডিএফ মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেন, আমি এখন নিশ্চিত করতে পারি যে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জবাবে আমরা পাল্টা প্রতিশোধমূলক হামলা শেষ করেছি। হামলার লক্ষ্য সফলভাবে অর্জিত হয়েছে। ইসরাইল প্রতিরক্ষা বাহিনী তার লক্ষ্য পূরণ করেছে।

তিনি আরও বলেন, যারা ইসরাইল রাষ্ট্রকে হুমকি দেয় এবং এই অঞ্চলটিকে আরও বৃহত্তর উত্তেজনার দিকে টেনে আনতে চায় তাদের চরম মূল্য দিতে হবে। দেশের প্রতিরক্ষা সুরক্ষার জন্য প্রস্তুত।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.