বাবার নাটকের নায়িকা

0
17
রোদেলা টাপুর। ছবি: অভিনেত্রী গোলাম ফরিদার সৌজন্যে

 দার্জিলিংয়ে পড়াশোনা করছেন রোদেলা টাপুর। ক্লাস–পরীক্ষার ফাঁকে ১০ দিনের পূজার ছুটিতে ঢাকায় পরিবারের কাছে এসেছিলেন এই অভিনেত্রী। ভেবেছিলেন সময়টা আয়েশ করেই কাটাবেন। কিন্তু পরিচালক বাবার অনুরোধে ছুটির মধ্যেও একটা নাটকে যুক্ত হতে হলো। শুটিং শেষ করেই আবার ছুটতে হয়েছে দার্জিলিং। গতকাল বৃহস্পতিবার কথা বলার সময় বাংলাদেশের সীমান্ত পার হচ্ছিলেন টাপুর। মা-বাবাকে ছেড়ে যেতে প্রতিবারের মতোই তখন মন খারাপ। টাপুর পরিচালক সতীর্থ রহমান ও অভিনেত্রী গোলাম ফরিদা ছন্দার মেয়ে।

দার্জিলিংয়ে পড়াশোনার ফাঁকে সহশিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে গান, নাটকে অভিনয়, সাঁতারসহ নানা কিছুতেই যুক্ত টাপুর। ছুটির আগেও এসব নিয়ে ব্যস্ত ছিলেন। আর পড়ালেখা তো আছেই।

‘দেশান্তর’ সিনেমার দুই শিল্পী টাপুর ও মৌসুমী

সব মিলে ছুটির আগে খুব ব্যস্ত সময় গেছে। ‘আমি পড়াশোনার ফাঁকে অনেক এক্সট্রা কারিকুলামের সঙ্গে যুক্ত। নাচ–গান সবই আমার ভালো লাগে। ছুটির আগে অনেক বেশি ব্যস্ত ছিলাম। এত পরিশ্রম হয়েছে যে ওজন পর্যন্ত কমে গেছে। বলতে পারেন বিশ্রাম নিতেই পরিবারের টানে আসা। পরে বাবার পরিচালনায় অভিনয় করতে হবে শুনে না করিনি,’ বলেন টাপুর।

হাতে ছিল খুবই অল্প সময়। টাপুর ভেবেছিলেন অভিনয় করা হবে না। গল্প আগে ভাবা থাকলেও মাত্র দুই দিনে তৈরি হয়েছে চিত্রনাট্য। দ্রুত সময়ের মধ্যেই ক্যামেরার সামনে দাঁড়ান টাপুর। এই অভিনেত্রী বলেন, ‘বাবার পরিচালনায় কাজ করতে সব সময় ভালো লাগে। সর্বশেষ প্রায় পাঁচ বছর আগে বাবার নাটকে শিশুতোষ চরিত্রে অভিনয় করেছি।

পুরস্কার হাতে রোদেলা টাপুর

অভিনয়ই তখন সেভাবে বুঝতাম না। এবার বাবার নাটকের আমি নায়িকা। দারুণ অভিজ্ঞতা। মনে হচ্ছিল বড় হয়ে যাচ্ছি। মা–বাবা সবাই ছিলেন, অভিনয় করে বেশ ভালো সময় কেটেছে।’

‘তুমি আসবে বলে’ নাটকের গল্পটি ১৯৭১–এর মুক্তিযুদ্ধকে ঘিরে হলেও সমসাময়িক ঘটনা এখানে প্রাধান্য পাবে। যেখানে টাপুরের বর্তমান সময়ের চরিত্রে অভিনয় করেছেন তাঁর মা গোলাম ফরিদা ছন্দা। গল্পের টাপুরের নায়ক তনয় বিশ্বাস। টাপুর বলেন, ‘সবচেয়ে বেশি ভালো লাগে যখন নতুন সহ–অভিনয়শিল্পী পাই। সিনেমায় ইয়াশ ভাইয়া, পরে সৌম্যের সঙ্গে অভিনয় করেছি। নতুন নতুন সহশিল্পীদের সঙ্গে অভিনয়ে অনেক কিছু শেখা যায়। এ জন্য নিজেকেও আলাদা প্রস্তুতি নিতে হয়। কিন্তু দেখা যায় ছুটিতে দেশে এসেই ক্যামেরার সামনে দাঁড়াতে হয়। প্রস্তুতির সময় নিতে পারি না। তবে শুটিং আমি খুবই উপভোগ করি।’

আশুতোষ সুজনের ‘দেশান্তর’ সিনেমায় নায়িকা চরিত্রে নাম লেখান টাপুর। পরে অনিমেষ আইচের ‘মায়া’ ওয়েব সিরিজে নামভূমিকায় অভিনয় করে প্রশংসা পান।
চ্যানেল আইতে প্রচারিত হবে ‘তুমি আসবে বলে’। নাটকটি লিখেছেন লিটু সাখাওয়াত হোসেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.