মহাকাশে তৈরি হবে রিসোর্ট

0
23
‘হ্যাভেন-১’ নামের বাণিজ্যিক মহাকাশ স্টেশনের ধারণাগত, ছবিভাস্ট

দীর্ঘদিন থেকে মহাকাশ পর্যটন নিয়ে কাজ করছে মার্কিন প্রতিষ্ঠান ভার্জিন গ্যালাক্টিক, ব্লু অরিজিনসহ বিভিন্ন প্রতিষ্ঠান। এরই মধ্যে একাধিকবার পর্যটক নিয়ে স্বল্প সময়ের মধ্যে মহাকাশ থেকে ঘুরেও এসেছে প্রতিষ্ঠানগুলোর মহাকাশযান। এবার পর্যটকদের দীর্ঘ সময় অবস্থানের সুযোগ দিতে মহাকাশে রিসোর্ট তৈরির পরিকল্পনা করেছে মার্কিন মহাকাশ স্টেশন নির্মাতা প্রতিষ্ঠান ভাস্ট।

ভাস্টের তথ্যমতে, মহাকাশে প্রথমবারের মতো বাণিজ্যিক মহাকাশ স্টেশন তৈরি করা হবে। ‘হ্যাভেন-১’ নামের এই বাণিজ্যিক মহাকাশ স্টেশন তৈরির কাজ আগামী বছরের মধ্যে শুরু হবে। পৃথিবীর যেকোনো বিলাসবহুল রিসোর্টের মতোই হবে সেখানকার পরিবেশ। এর ফলে পর্যটকেরা মহাকাশে অবস্থানের সময় হোটেলের মতো বিভিন্ন সুবিধা পাবেন।

হ্যাভেন ১ বাণিজ্যিক মহাকাশ স্টেশনে একসঙ্গে মোট চার পর্যটক অবস্থান করতে পারবেন। স্টেশনটি পৃথিবীতে তৈরি করে ইলন মাস্কের মালিকানাধীন স্পেসএক্সের ফ্যালকন রকেটের মাধ্যমে মহাকাশে পাঠানো হবে। ২০২৬ সালের মধ্যে বাণিজ্যিক মহাকাশ স্টেশনটিতে পর্যটকেরা থাকতে পারবেন বলে ধারণা করা হচ্ছে।

মহাকাশে থাকা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে সাধারণত বিভিন্ন ধরনের বৈজ্ঞানিক গবেষণা করে থাকেন বিভিন্ন দেশের নভোচারীরা। তবে হ্যাভেন ১ স্টেশনটি শুধু পর্যটকদের জন্য তৈরি করা হবে। স্টেশনটির রুমে বসে মহাকাশের দৃশ্য দেখার পাশাপাশি চাইলে পৃথিবীতে ফোনকলও করা যাবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া, স্পেসনিউজ ডটকম

জাহিদ হোসাইন খান

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.