গোলের রেকর্ডের পর সুসংবাদ হলান্ডের, বালডককে জয় উৎসর্গ গ্রিসের

0
17
হলান্ড এখন নরওয়ে ইতিহাসের শীর্ষ গোলদাতা, রয়টার্স

আন্তর্জাতিক বিরতিতে আবারও মাঠে ফিরেছে উয়েফা নেশনস লিগ। ইউরোপের জাতীয় দলগুলো নিয়ে আয়োজিত আসরে গতকাল রাতে শুরু হয়েছে গ্রুপ পর্বের তৃতীয় রাউন্ড। ঘটনাবহুল রাতের বেশ কিছু আলোচিত ম্যাচের হালচাল তুলে ধরা হলো—

নরওয়ে ৩–০ স্লোভেনিয়া

নিজেদের মাঠ ওসলোর উলিভাল স্তাদিওনে স্লোভেনিয়াকে ৩–০ গোলে হারিয়েছে নরওয়ে। গোল তিনটি করেছেন দুই স্ট্রাইকার আর্লিং হলান্ড ও আলেক্সান্দার সোরলথ। ম্যাচের ৭ মিনিটেই হলান্ডের গোলে এগিয়ে যায় নরওয়ে। ৫২ মিনিটে ব্যবধান ২–০ করেন সোরলথ। ১০ মিনিট পর হলান্ড আরেকটি গোল করে ভাঙেন ৮৭ বছর আগের রেকর্ড।

এ গোলের মধ্য দিয়ে নরওয়ের ইতিহাসের শীর্ষ গোলদাতা হয়ে গেছেন হলান্ড। জাতীয় দলের হয়ে ম্যানচেস্টার সিটি তারকার গোলসংখ্যা এখন ৩৪টি। তিনি ছাড়িয়ে গেছেন ইয়োর্গেন ইউভেকে। ১৯২৮ থেকে ১৯৩৭ সালের মধ্যে নরওয়ের হয়ে ৪৫ ম্যাচ খেলা ইভেকে করেছিলেন ৩৩ গোল। তাঁর রেকর্ড ভাঙতে হলান্ডের লেগেছে ৩৬ ম্যাচ।

নরওয়ের শীর্ষ গোলদাতা হওয়ার পর থেকেই সামাজিক যোগাযোগামাধ্যমে হলান্ডকে অভিনন্দন জানাতে থাকেন অনেকে। অভিনন্দন বার্তা পাঠানোর মাত্রা আরও বেড়েছে ম্যাচ শেষ হওয়ার পরপরই হলান্ডের পোস্ট করা এক ইঙ্গিতপূর্ণ ছবিতে।

বলটিকে জার্সির ভেতর লুকিয়ে পেটের সামনে রেখে মুখে বুড়ো আঙুল চুষতে থাকার ছবি পোস্ট করেছেন তিনি। ক্যাপশনে একটি ‘শিশুমুখ’ আর ‘শিগগিরই লেখা’ ইমোজি। বুঝতে বাকি নেই তাঁর প্রেমিকা ইসাবেল হগসেং ইয়োহানসেন এখন অন্তঃসত্ত্বা। তার মানে শিগগিরই বাবা হতে চলেছেন হলান্ড।

৭ পয়েন্ট নিয়ে ‘বি৩’ গ্রুপের শীর্ষে উঠে এসেছে নরওয়ে। ৪ পয়েন্টে আটকে থাকা স্লোভেনিয়া নেমে গেছে তিনে।

ইংল্যান্ড ১–২ গ্রিস

জন্ম, বেড়ে ওঠা, কৈশোর পেরোনো সবই ইংল্যান্ডে; কিন্তু দাদির সূত্রে খেলেছেন গ্রিস জাতীয় দলে। জর্জ বালডকের সঙ্গে তাই ইংল্যান্ড ও গ্রিসের মধ্যে ছিল অপূর্ব মেলবন্ধন। সেই বালডকের মৃতদেহ পরশু রাতে গ্রিসের গ্লাইফাদা শহরের নিজ বাড়ির সুইমিংপুল থেকে উদ্ধার করেছে স্থানীয় পুলিশ।

কাকতলীয় হোক কিংবা বিধাতার খেল—বালডকের মৃত্যুর পরের দিনই মুখোমুখি ইংল্যান্ড–গ্রিস! লন্ডনের ঐতিহাসিক ওয়েম্বলি স্টেডিয়ামে ম্যাচ শুরুর আগে দুই দল তাঁর স্মরণে এক মিনিট নীরবতা করবে, তা আগেই জানানো হয়েছিল। শুরু থেকে শেষ পর্যন্ত ম্যাচটা আক্ষরিক অর্থেই বালডকের ম্যাচ হয়ে উঠল। রোমাঞ্চ ও আবেগে পরিপূর্ণ ম্যাচটিতে শেষ মুহূর্তের ঝলকে ইংল্যান্ডকে ২–১ গোলে হারিয়েছে গ্রিস। সব প্রতিযোগিতা মিলিয়ে দশবারের চেষ্টায় ইংলিশদের বিপক্ষে গ্রিকদের এটাই প্রথম জয়।

প্রয়াত জর্জ বালডককে জয় উৎসর্গ করেছে গ্রিস ফুটবল দল
প্রয়াত জর্জ বালডককে জয় উৎসর্গ করেছে গ্রিস ফুটবল দল, রয়টার্স

অনুমিতভাবেই স্মরণীয় জয়টা প্রয়াত বালডককে উৎসর্গ করেছে গ্রিস দল। ম্যাচের তিনটি গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে। ৪৯ মিনিটে ভাঙ্গেলিস পাভলিদিসের গোলে এগিয়ে যায় গ্রিস। ৮৭ মিনিটে ম্যাচে সমতা আনেন রিয়াল মাদ্রিদের ইংলিশ তারকা জুড বেলিংহাম। কিন্তু যোগ করা সময়ের চতুর্থ মিনিটে জয়সূচক গোল কর পাভলিদিসই নায়ক বনে যান। এর আগে ওয়েম্বলিতে ৩ ম্যাচ খেলেও গোল না পাওয়া গ্রিস এবার বেনফিকার এই ফরোয়ার্ডের ঝলকে পেল জোড়া গোল; সঙ্গে মনে রাখার মতো এক জয়ও।

ওয়েম্বলিতে নিজেদের প্রথম গোলের পর ডাগআউটে রাখা বালডকের ২ নম্বর জার্সি নিয়ে তা উঁচিয়ে ধরেন গ্রিক ফুটবলাররা। জয়সূচক গোলের পর শোকের প্রতীক কালো বাহুবন্ধনী খুলে বালডককে স্মরণ করেন পাভলিদিস। ম্যাচ শেষে তিনি বলেন, ‘দিনটি এবং ম্যাচটি আমাদের জন্য খুবই বিশেষ ছিল। জর্জ (বালডক) আমাদের সঙ্গেই ছিল। কিন্তু আমরা পেশাদার ফুটবলার, তাই ম্যাচটা খেলতেই হতো। ইংল্যান্ডকে হারাতে আমরা সর্বস্ব উজাড় করে খেলেছি। আজ (কাল) ফুটবল নিয়ে কথা বলার দিন নয়। সে আমাদের দলের অংশ ছিল। আমরা তাকে ভীষণ মিস করব।’

এবারের নেশনস লিগে টানা ৩ ম্যাচে ৩ ‘ল্যান্ড’কে হারাল গ্রিস। কাল ইংল্যান্ডের আগে তারা হারিয়েছে আয়ারল্যান্ড ও ফিনল্যান্ডকে। ৯ পয়েন্ট নিয়ে ‘বি২’ গ্রুপ থেকে শীর্ষেই থাকল গ্রিকরা। ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে ইংল্যান্ড।

ইতালি ২–২ বেলজিয়াম

রোমের স্তাদিও অলিম্পিকোয় বেলজিয়ামের বিপক্ষে আধঘণ্টার মধ্যে ২–০ ব্যবধানে এগিয়ে গিয়েছিল ইতালি। প্রথম মিনিটেই গোল করেন আন্দ্রেয়া কাম্বিয়াসো, ২৪ মিনিটে অন্য গোলটি করেন মাতেও রেতেগুই।

কিন্তু ৪০ মিনিটে ইতালির সর্বনাশ ডেকে আনেন লরেৎনসো পেলেগ্রিনি। বেলিয়ামের আর্থার থিয়াতেকে চ্যালেঞ্জ জানাতে গিয়ে তাঁর অ্যাঙ্কেলে আঘাত করে বসেন পেলেগ্রিনি। এএস রোমার এই মিডফিল্ডারকে সরাসরি লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেন রেফারি, যা ৩ বছর পর কোনো ইতালিয়ানের প্রথম লাল কার্ড। আজ্জুরিদের জার্সিতে সর্বশেষ লাল কার্ড দেখেন লিওনার্দো বোনুচ্চি।

বেলজিয়ামকে ম্যাচে ফেরানোর নায়ক ত্রোসারের উদ্‌যাপন
বেলজিয়ামকে ম্যাচে ফেরানোর নায়ক ত্রোসারের উদ্‌যাপনরয়টার্স

পেলেগ্রিনির মাঠ ছাড়ার পরপরই ম্যাচের মোড় ঘুরে যায়। ৫০ মিনিটেরও বেশি সময় ১০ জন নিয়ে খেলতে হওয়ায় ব্যবধান ধরে রাখতে পারেনি ইতালি। বেলজিয়াম ২ গোল শোধ করে আর্সেনাল উইঙ্গার লিয়ান্দ্রো ত্রোসারের নৈপুণ্যে। ৪২ মিনিটে সতীর্থ মাক্সিম ডি কুইপারকে দিয়ে ব্যবধান কমানোর কাজটা করেন ত্রোসার। ৬১ মিনিটে নিজে গোল করে ম্যাচে সমতা আনেন।

ইসরায়েল ১–৪ ফ্রান্স

ফিলিস্তিন ও লেবাননের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়া ইসরায়েল আন্তর্জাতিক ফুটবল আয়োজনের জন্য নিরাপদ নয়, তা সবার জানা। ফ্রান্সের বিপক্ষে ম্যাচটা তাই হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে খেলতে হয়েছে ইসরায়েলকে। কিলিয়ান এমবাপ্পে না থাকলেও বোজসিক অ্যারেনায় ৪–১ গোলের প্রত্যাশিত জয়ই পেয়েছে নেশনস লিগে ২০২০–২১ মৌসুমের চ্যাম্পিয়ন ফ্রান্স। এমবাপ্পের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেন তাঁরই রিয়াল মাদ্রিদ সতীর্থ অরিলিয়ে চুয়ামেনি।

ফ্রান্সের হয়ে ৪ জন মিলে করেন ৪ গোল। শুরুটা এদুয়ার্দো কামাভিঙ্গাকে দিয়ে, শেষটা করেন ব্রাডলি বারকোলা। মাঝের দুটি গোল ক্রিস্তোফার এনকুকু ও মাতেও গুয়েনদৌজির। ইসরায়েলের হয়ে সান্ত্বনাসূচক গোল করেন ওমরি গান্দেলমান।

ইসরায়েলকে হারাতে খুব একটা বেগ পেতে হয়নি ফ্রান্সকে
ইসরায়েলকে হারাতে খুব একটা বেগ পেতে হয়নি ফ্রান্সকেএএফপি

ফ্রান্স, ইতালি, বেলজিয়াম, ইসরায়েলের ‘এ২’ গ্রুপকেই এবার মৃত্যুকূপ বলা হচ্ছে। কাল বেলজিয়ামের সঙ্গে ড্রয়ের পরও ৭ পয়েন্ট নিয়ে ইতালিই শীর্ষে। ৬ পয়েন্ট নিয়ে ফ্রান্স উঠে এসেছে দুইয়ে। ৪ পয়েন্ট নিয়ে তিনে বেলজিয়াম। আর সব কটি ম্যাচ হেরে ‘লিগ বি’–তে অবনমনের শঙ্কায় ইসরায়েল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.