কোহলি-রোহিতদের বিশেষ সুবিধা, ভারতের বোর্ডের সমালোচনা

0
15
রোহিত শর্মা ও বিরাট কোহলি কি কানপুর টেস্টে রান পাবেন?বিসিসিআই
ভারতের ক্রিকেটে কিছু খেলোয়াড় বিশেষ সুবিধা পেয়ে থাকেন, যার কুফল ভোগ করতে হয় ওই খেলোয়াড়দেরই। এবার বাংলাদেশের বিপক্ষে সিরিজের আগে তেমনই বিশেষ সুবিধা পেয়েছেন অধিনায়ক রোহিত শর্মা ও তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি, পরে ভুগেছেনও—এমন অভিযোগ করেছেন ভারতের সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকার।
 
সঞ্জয় মাঞ্জরেকারের মতে, সিরিজের আগে কোহলি-রোহিতকে লাল বলে খেলানো হলে চেন্নাই টেস্টে তাঁরা ব্যর্থ না–ও হতে পারতেন। চেন্নাইয়ে ভারত ২৮০ রানের বড় ব্যবধানে জিতলেও দুই তারকা ব্যাটসম্যান ছিলেন ব্যর্থ। রোহিতের ব্যাট থেকে এসেছে দুই ইনিংস মিলিয়ে ১১ রান, কোহলির ২৩।
 
বাংলাদেশের বিপক্ষে সিরিজ শুরুর আগে ভারতের ক্রিকেট বোর্ড প্রথম শ্রেণির প্রতিযোগিতা দুলীপ ট্রফির আয়োজন করেছিল। ভারত ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ডি’ নামের চারটি দল নিয়ে আয়োজিত এই টুর্নামেন্টে দেশটির সব শীর্ষস্থানীয় ক্রিকেটারই অংশ নিয়েছিলেন। খেলেননি শুধু কোহলি ও রোহিত। বর্তমানে ধারাভাষ্যকার হিসেবে ব্যস্ত মাঞ্জরেকার দুই ক্রিকেটারকে দুলীপ ট্রফিতে না খেলানোর সমালোচনা করেছেন।
 
ইএসপিএনক্রিকইনফোর সঙ্গে আলাপে সঞ্জয় মাঞ্জরেকার বলেন, ‘আমি নিশ্চিত কেউ না কেউ এটা খেয়াল করেছেন, তারা কিছুটা লাল বলে খেলে থাকলে ভালো করত। তাদের দুলীপ ট্রফিতে খেলানোর সুযোগ ছিল। সুতরাং কিছু খেলোয়াড়কে ভিন্নভাবে দেখার বিষয়টি সতর্কতার সঙ্গে করতে হবে। কারণ, ভারতের ক্রিকেট এবং খেলোয়াড়ের জন্য যেটা সবচেয়ে ভালো, সেটা করতে হবে। বিরাট ও রোহিতের দুলীপ ট্রফিতে না খেলা ভারতের ক্রিকেটের জন্য ভালো খবর নয়। এমনকি তাদের দুজনের জন্যও এটা ভালো কিছু নয়। ওরা লাল বলে কিছুটা খেললেও ব্যাপারটা ভিন্ন হতে পারত।’
 
চেন্নাইয়ে সিরিজের প্রথম টেস্টে কোহলি, রোহিত ব্যর্থ হওয়ায় র‍্যাঙ্কিংয়েও এর প্রভাব পড়েছে। বুধবার হালনাগাদ করা আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ করে নেমে গেছেন কোহলি-রোহিত। কোহলি এখন ৭ থেকে পিছিয়ে ১২ নম্বরে, রোহিত ৫ থেকে ১০-এ।
 
মাঞ্জরেকার অবশ্য সেই দলের মানুষ, যাঁরা কোহলি-রোহিত যেকোনো সময় ঘুরে দাঁড়ানোর সামর্থ্য রাখেন বলে বিশ্বাস করেন। ২৭ সেপ্টেম্বর শুরু কানপুর টেস্টেও এমনই কিছু হবে বলে অনুমান এই সাবেক ক্রিকেটারের।
 
তবে বিসিসিআই তাদের দুলীপ ট্রফিতে না খেলিয়ে ‘বিশেষ সুবিধা’ দিয়েছে উল্লেখ করে এর ক্ষতিকর দিক মনে করিয়ে দিয়েছেন মাঞ্জরেকার, ‘ওরা যে মানের খেলোয়াড় এবং যে অভিজ্ঞতা, তাতে সিরিজের পরের ম্যাচে ঘুরে দাঁড়াতে পারবে। যে কারণে ওদের আমি ফর্মে নেই মনে করছি না। তবে একটা বিষয় মাথায় রাখতে হবে। নির্দিষ্ট কিছু খেলোয়াড়কে তাদের পেশাগত অবস্থানের কারণে বিশেষ সুবিধা দেওয়া হয়ে থাকে, ভারতের ক্রিকেটে এটা অনেক দিনের সমস্যা। যা আসলে অন্যদের তুলনায় ওই খেলোয়াড়কেই বেশি ভোগান্তিতে ফেলে।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.