মালয়েশিয়ায় তিন বাংলাদেশি তরুণের আন্তর্জাতিক স্বর্ণপদক জয়

0
15
ঢাকা কলেজের ছাত্র আবদুল্লাহ ইবনে হাসান, নির্ঝর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের মো. মারুফ মিয়া ও মোহাম্মদপুর সরকারি কলেজের ছাত্র জারিফ আহমেদ।
মালয়েশিয়ার মাহসা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ৬ষ্ঠ ওয়ার্ল্ড ইনভেনশন কম্পিটিশন অ্যান্ড এক্সিবিশনে বাংলাদেশের তরুণ উদ্ভাবকদের দল ‘ক্যালিব্রেটর-জি’-এর তিনজন তরুণ উদ্ভাবক আইটি ও রোবটিক্স দুটি বিভাগ থেকে স্বর্ণপদক ও বিশেষ পুরস্কার হিসেবে মালয়েশিয়ান ইয়াং সাইন্টিস্ট অর্গানাইজেশন অ্যাওয়ার্ড অর্জন করেছেন।
 
মালয়েশিয়ার মাহসা বিশ্ববিদ্যালয় ও ইন্দোনেশিয়ান ইয়াং সায়েন্টিস্ট অ্যাসোসিয়েশন-এর যৌথ আয়োজনে, গত ২১ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া আইটি ও রোবটিক্স প্রতিযোগিতা আজ বুধবার (২৫ সেপ্টেম্বর) শেষ হবে। এই প্রতিযোগিতায় বিশ্বের ১৫টি দেশের প্রায় ৩শ’ উদ্ভাবক দল অংশগ্রহণ করেন।
 
বিজয়ী সদস্যরা হলেন: ঢাকা কলেজের ছাত্র আবদুল্লাহ ইবনে হাসান, নির্ঝর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের মো. মারুফ মিয়া ও মোহাম্মদপুর সরকারি কলেজের ছাত্র জারিফ আহমেদ।
 
তারা জানান, এই অর্জন বাংলাদেশকে আন্তর্জাতিক মঞ্চে আরও একধাপ এগিয়ে নিয়ে গিয়েছে। তরুণ উদ্ভাবকদের অদম্য প্রচেষ্টা ও সাফল্য নতুন প্রজন্মের বিজ্ঞান ও প্রযুক্তি উদ্ভাবনে অনুপ্রেরণা হয়ে থাকবে।
 
উল্লেখ্য, বাংলাদেশের উদ্ভাবক দল ‘ক্যালিব্রেটর-জি’ শুধু এবার-ই নয়, এর আগেও, বিভিন্ন দেশে বিজ্ঞান, আইটি ও রোবোটিক্স সেক্টরে বেশ কয়েকবার স্বর্ণপদক ও অ্যাওয়ার্ড জিতেছিলো।
আহমাদুল কবির, মালয়েশিয়া

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.