৯২ হাজার ‘চাকরি দেবে’ ইউনাইটেড, ব্রিটিশ অর্থনীতিতে বছরে দেবে ১ লাখ কোটি টাকা

0
16
নতুন ওল্ড ট্রাফোর্ড স্টেডিয়ামের নকশা, এএফপি

ইংলিশ ফুটবলের শীর্ষ লিগে সবচেয়ে সফল ক্লাবটির নাম ম্যানচেস্টার ইউনাইটেড। ২০ বারের চ্যাম্পিয়নদের সমর্থক খুঁজে পাওয়া যাবে বিশ্বের প্রায় সব দেশেই। ফুটবল মাঠে অবশ্য আজকাল পুরোনো সেই ইউনাইটেডকে খুঁজে পাওয়া মুশকিল। আজকাল সাফল্যের চেয়ে ব্যর্থতার পাল্লাই বেশি ভারী ম্যানচেস্টারের ক্লাবটির। তবে ব্যাপারটা যখন অর্থকড়ির, তখন আবার ইউনাইটেডের নাম ওপরের দিকেই থাকে। আর সেই টাকা-পয়সার জোরেই ওল্ড ট্রাফোর্ড স্টেডিয়াম ও সংলগ্ন এলাকায় বড় ধরনের সংস্কার কাজ শুরু করার পরিকল্পনা করছে ক্লাবটি।

সেই সংস্কার কাজ শেষ হলে নাকি ব্রিটিশ অর্থনীতিতে প্রতি বছর ৭৩০ কোটি পাউন্ড বা প্রায় ১ লাখ ১৬ হাজার ৫০০ কোটি টাকা যোগ করবে ওল্ড ট্রাফোর্ড। ক্লাবের নিয়োগ করা অর্থনৈতিক সম্ভাব্যতা যাচাই কমিটি জানিয়েছে এই তথ্য।

তবে এমন অর্থনৈতিক সম্ভাবনা থাকলেও গ্রেটার ম্যানচেস্টারের মেয়র অ্যান্ডি বার্নহাম সোমবার জানিয়ে দিয়েছেন স্টেডিয়াম সংস্কার প্রকল্পে সরকারের তহবিল থেকে একটি কানাকড়িও দেওয়া হবে না।

শুধু নতুন স্টেডিয়ামই নয়, আশপাশের এলাকার উন্নয়নের পরিকল্পনাও করা হয়েছে। যেখানে থাকবে অ্যাপার্টমেন্ট ব্লকস, শপিং সেন্টার ও গণপরিবহনের নতুন স্টেশন।

সংস্কার পরিকল্পনায় ২০০ কোটি পাউন্ড খরচ করার কথা শুধু ওল্ড ট্রাফোর্ড স্টেডিয়াম ভেঙে ১ লাখ দর্শক ধারণ ক্ষমতার নতুন স্টেডিয়াম নির্মাণে। ওল্ড ট্রাফোর্ডে এখন দর্শক ধারণ ক্ষমতা ৭৪ হাজার।

ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ড স্টেডিয়াম
ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ড স্টেডিয়াম

কোনো আর্থিক সাহায্য না করার ঘোষণা দিলেও ম্যানচেস্টারের মেয়র বার্নহাম ইউনাইটেডকে ‘উচ্চাভিলাষী’ পরিকল্পনা এগিয়ে নিয়ে যাওয়ার সবুজ সংকেত দিয়েছেন। যে পরিকল্পনায় শুধু নতুন স্টেডিয়ামই নয়, আশপাশের এলাকার উন্নয়নের পরিকল্পনাও করা হয়েছে। যেখানে থাকবে অ্যাপার্টমেন্ট ব্লকস, শপিং সেন্টার ও গণপরিবহনের নতুন স্টেশন।

অক্সফোর্ড ইকোনমিকস নামের একটি বৈশ্বিক পরামর্শক প্রতিষ্ঠান জানিয়েছে ইউনাইটেডের নতুন প্রকল্প বাস্তবায়ন হলে নতুন ৯২ হাজার চাকরির সুযোগ তৈরি হবে, প্রায় ১৭ হাজার নতুন বাড়ি-ঘর পাওয়া যাবে এবং প্রতি বছর বাড়তি প্রায় ১৮ লাখ পর্যটক পাবে ম্যানচেস্টার।

শহরটির মেয়র বার্নহাম বলেছেন ব্রিটেনের ইতিহাসের এটাই সবচেয়ে বড় সংস্কার প্রকল্প, ‘এই দেশে আমার দেখা সবচেয়ে বড় সংস্কার প্রকল্প এটি। আমরা আশা করছি এটাই হবে বিশ্বের সবচেয়ে সেরা ফুটবল স্টেডিয়াম। আর নতুন এই স্টেডিয়ামে আশপাশের বাসিন্দারা উপকৃত হবেন।’

মাঠেও যদি ইউনাইটেডের ভাগ্য পাল্টায়
মাঠেও যদি ইউনাইটেডের ভাগ্য পাল্টায়, ছবি: এএফপি

ওল্ড ট্রাফোর্ড সংস্কারের উদ্যোগ নিয়েছেন ইউনাইটেডের অন্যতম মালিক জিম র্যাটক্লিফ। ব্রিটিশ বিলিয়নিয়ার এ বছরের শুরুতে ক্লাবটি মালিকানার কিছু অংশ কিনে নিয়েছেন। র্যাটক্লিফ অবশ্য আশা করেছিলেন এই প্রকল্পে সরকারের কাছে থেকে আর্থিক সহায়তা পাওয়ার। কিন্তু ম্যানচেস্টারের মেয়রের কথায় আপাতত সেই আশা আর নেই।

তবে ইউনাইটেডও যে ওই আশায় বসে নেই সেটি পরিষ্কারই। গত সপ্তাহেই ক্লাবটি বিশ্ব বিখ্যাত স্থাপত্য ফার্ম ফস্টার+প্যাটার্নসকে নকশা করার দায়িত্ব দিয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.