যুক্তরাষ্ট্রে ইউনূস-মোদির বৈঠক হচ্ছে না

0
14
প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

জাতিসংঘ সাধারণ পরিষদের আসন্ন অধিবেশনের ফাঁকে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠক হতে পারে বলে অনেকেই ধারণা করছিলেন। তবে তা হচ্ছে না বলে বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস, লাইভ মিন্টসহ একাধিক ভারতীয় সংবাদমাধ্যম।

জাতিসংঘের সাধারণ সভায় যোগ দিতে আগামী সপ্তাহে নিউইয়র্কে যাচ্ছেন দুই নেতাই। ড. মুহাম্মদ ইউনূস এ সময় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ একাধিক রাষ্ট্রনেতার সঙ্গে বৈঠক করবেন বলা হচ্ছে। তবে নরেন্দ্র মোদির সঙ্গে তার দ্বিপাক্ষিক আলোচনা হচ্ছে না বলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে এ খবর প্রকাশ করেছে হিন্দুস্তান টাইমস।

ভারতীয় এক কর্মকর্তা হিন্দুস্তান টাইমসকে বলেছেন, নিউইয়র্কে সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে কিছু দ্বিপাক্ষিক বৈঠক হবে বলে আশা করা হচ্ছে। তবে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান ড. ইউনূসের সাথে কোনও বৈঠক তার শিডিউলে নেই।

সম্প্রতি ভারতের সংবাদ সংস্থা পিটিআইকে সাক্ষাৎকার দেয় প্রধান উপদেষ্টা। ওই সাক্ষাৎকার গত ৬ সেপ্টেম্বর প্রকাশিত হয়। এতে ড. মুহাম্মদ ইউনূস তিনি, জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতের চেষ্টা করবেন তিনি। সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে সার্ক রাষ্ট্রপ্রধানদের সঙ্গেও একটি ফটোসেশনে যোগ দেয়ার চেষ্টা করবেন।

এ বিষয়ে অধ্যাপক মুহাম্মদ ইউনূস বলেছিলেন, ‘নিশ্চয়ই, আমরা সাক্ষাতের চেষ্টা করব (ড. ইউনূস ও নরেন্দ্র মোদি)। যদি সার্কের সব রাষ্ট্রপ্রধান একত্র হন ও ফটোসেশনে অংশ নেন, আমি চেষ্টা করব (তাদের সঙ্গে সাক্ষাতের)।’

হিন্দুস্তান টাইমস বলছে, সম্প্রতি ঢাকার নানা মন্তব্যে দিল্লি সন্তুষ্ট নয়। তাই বৈঠকের বিষয়ে আগ্রহী নয় দিল্লি। আবার বিশ্লেষকদের মতে, দুই নেতার মধ্যে বৈঠক হলে দিল্লিতে শেখ হাসিনার অবস্থান নিয়ে আলোচনা হতে পারে তাদের মধ্যে। এ নিয়ে আপাতত এখন কথা বলতে চাইছে না দিল্লি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.