আমি জুলাই আন্দোলনের ‘মাস্টারমাইন্ড’ ছিলাম না: মাহফুজ আলম

0
26
প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম

জুলাই আন্দোলনের ‘মাস্টারমাইন্ড’ হিসেবে পরিচয় করিয়ে দেওয়ার বিষয়টি নিয়ে আপত্তি তুলেছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম। তিনি দাবি করেছেন, তার বিরুদ্ধে একটি ক্যাম্পেইন চলছে। বিশেষ করে ভারতীয় মিডিয়া এবং বাংলাদেশ আওয়ামী লীগের প্রোপাগান্ডা সেল এ কাজ করছে।

শনিবার (১৪ সেপ্টেম্বর) রাত ৮টায় তার ব্যক্তিগত ফেসবুক পেজে এক স্ট্যাটাসে এমন দাবি করেন মাহফুজ।

দীর্ঘ এই স্ট্যাটাসে ছাত্র জীবনে তার রাজনৈতিক মতাদর্শ এবং বর্তমানে তার অবস্থানের বিষয়ে পরিষ্কার করেছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী। তার স্ট্যাটাস দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন মাহফুজ আলম নিজেই।

তিনি বলেন, ‘এটা আমার স্ট্যাটাস। সাম্প্রতিক সময়ে আমার রাজনৈতিক মতাদর্শ নিয়ে যেসব বিষয়ে আলোচনা হচ্ছে তার জবাব এখানে আছে।’

স্ট্যাটাসে মাহফুজ আলম বলেন, আমি নাকি হিজবুত তাহরির, জামায়াতের ইসলামী ও ছাত্র শিবিরের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলাম। আমি কখনও তাদের রাজনীতির সঙ্গে ছিলাম না। আমি তামিরুল মিল্লাত বা ঢাবি’র অন্যান্য শিবির কর্মীদের মতো ‘লাভ’ বা ‘সুবিধাবঞ্চিত’ হইনি। কিন্তু ক্যাম্পাসে ইসলামোফোবিয়া আর শিবির ট্যাগিং এর মুখোমুখি হতে হলো।

মাহফুজ আলম বলেন, আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইসলামী ছাত্রশিবিরের সঙ্গে যুক্ত ছিলাম না। আমি তাদের রাজনৈতিক কার্যক্রমে অংশগ্রহণ করিনি। বিশ্ববিদ্যালয়ের প্রথম বছরে তাদের প্রোগ্রামে আমাকে আমন্ত্রণ জানানো হয়েছিল কিন্তু আমি বাংলাদেশের জন্য তাদের আদর্শিক দৃষ্টিভঙ্গির ব্যাপারে নিশ্চিত ছিলাম না। আমি আক্ষরিক অর্থেই জামায়াতে ইসলাম গ্রহণ করিনি এবং এখনো করি না। অতএব, তামিরুল মিল্লাত বা ঢাবির অন্যান্য শিবির কর্মীদের মত ‘লাভ’ বা ‘সুবিধাবঞ্চিত’ হইনি। কিন্তু ক্যাম্পাসে ইসলামোফোবিয়া আর শিবির ট্যাগিং এর মুখোমুখি হতে হলো। আমার বিরুদ্ধে একটা ক্যাম্পেইন চলছে, বিশেষ করে ভারতীয় মিডিয়া এবং বিএএল এর প্রোপাগান্ডা সেলে। আমি নাকি হিযবুত তাহরীর, ইসলামবাদী বা মিলিটারি রাজনীতির সঙ্গে জড়িত ছিলাম, বিশেষ করে হিযবুত তাহরীরের সঙ্গে। আমি ছিলাম না!

ইকোনমিক টাইমসের একজন সাংবাদিক হিজবুত তাহরীরের প্রতি আমার ‘কথিত আনুগত্য’ সম্পর্কে লিখেছেন, যা ভারতীয় রাষ্ট্রের বর্ণনার সেবা ও একীভূত করার জন্য সম্পূর্ণ মিথ্যা এবং ইচ্ছাকৃত ফ্রেম করা। আমি হিযবুত তাহরীর এবং অন্য অগণতান্ত্রিক দলের মতাদর্শের বিরুদ্ধে ছিলাম এবং এখনও আছি।

প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলমের ফেসবুক পোষ্ট

ফেসবুক স্ট্যাটাস মাহফুজ বলেন, অতঃপর মুজিববাদ, ইসলামোফোবিয়া, ইসলামবাদী মতাদর্শ বিরোধী বাঙালি মুসলমানদের ঐতিহাসিক আকাঙ্ক্ষার বিরুদ্ধে ‘একাকী’ পথ চলতে হলো। পরে, আমি সাংস্কৃতিক সক্রিয়তা এবং রাজনৈতিক গবেষণা বৃত্তের সঙ্গে জড়িত, যা জুলাই-আগস্টের উত্থানে আমার রাজনৈতিক এবং বুদ্ধিবৃত্তিক ভূমিকার পথ সুগম করে। আমি একজন ‘মাস্টারমাইন্ড’ ছিলাম না। কিন্তু ৫ জুন থেকে ৫ আগস্ট পর্যন্ত প্রতিটি সিদ্ধান্ত ৯ পয়েন্ট সহ আমার পরামর্শ এবং ‘সমর্থন’ ছিল। গত পাঁচ বছর ধরে প্রায় সব অনুষ্ঠান ও বর্ণনা আমার হাতে লেখা। আমার সার্কেল বা আমি চ্যালেঞ্জ অতিক্রম করে বাঁচতে পারলে আপনি অবশ্যই সবকিছু জানবেন। দোয়া করবেন যেন আমরা সম্মানের জীবনযাপন করি অথবা শহীদ হই (শহিদান)।

মাহফুজ আলম বলেন, আমি একজন মুমিন এবং একজন বাঙালি মুসলিম। আমি ইসলামবাদী বা ধর্মনিরপেক্ষবাদী মতাদর্শকে সমর্থন করি না। এই অঞ্চলে একটি সভ্যরূপে রূপান্তরিত রাষ্ট্র এবং সমবেদনা এবং দায়বদ্ধতা আদর্শের উপর ভিত্তি করে একটি সমাজের জন্য আমার একটি ভিশন আছে। নিপীড়িত বহুজনের ব্যক্তিগত ও যৌথ আকাঙ্ক্ষা রাষ্ট্রের নীতিতে অনুবাদ করার উপায় খুঁজে পাবে। ঢাকা হবে বঙ্গোপসাগরীয় অঞ্চলের সভ্যতার মিলন ও সাংস্কৃতিক কেন্দ্রস্থল। ইনশাআল্লাহ!

প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী আরও বলেন, আমি ইসলামাবাদ বা অন্য কোনো ধর্মীয় ও সাংস্কৃতিক অভিব্যক্তির বিরোধী নই। আমি মনে করি সম্প্রদায় এবং তাদের সাংস্কৃতিক অভিব্যক্তি রাষ্ট্র গঠনে একটি সহ-অস্তিত্বের স্থান খুঁজে পাওয়া উচিত। রাষ্ট্রের ধর্মনিরপেক্ষতার প্রকল্প কোনো সম্প্রদায়ের ধর্মীয় ও সাংস্কৃতিক অভিব্যক্তি জন্য জায়গা সীমিত করা উচিত নয়। কিন্তু এই অভিব্যক্তিগুলো ফ্যাসিস্ট মতাদর্শের সঙ্গে এক করা উচিত নয়। আমি কঠোর অর্থে লালন ও মার্কস অনুসারী নই, তাই ফরহাদ মজহারের ইসলাম ও মার্ক্সবাদ ভার্সনের সদস্যতা করিনা। লালনকে আমি বাংলার প্রাণ সন্ধানী অনুশীলন ও আচার-আচরণ হিসেবে দেখি। এবং যতক্ষণ না পুঁজিবাদ অব্যাহত থাকবে ততক্ষণ মার্কস প্রাসঙ্গিক থাকবে। তবে বাংলা মুসলিমদের প্রশ্ন মূলত নদীমাতৃক ইসলাম ও বাংলার মুসলিম সম্প্রদায়ের কাঠামোর মধ্যে উল্লেখ ও আলোচনা করা উচিত। বাঙালি মুসলমানদের উচিত নিকৃষ্টতম জটিলতার বেড়ি ভেঙে তাদের পূর্বপুরুষদের বিশ্ব চিন্তা বিশ্বজগতে ব্যাখ্যা করা।

 

‘আমি কবর/মাজার পূজারী নই। আমি বিভিন্ন তারিকদের সুফি ও ওলেমাদের পূজা করি। কৈশোরে ও পরে অনেক ওলামা ও পীরের সাথে বসবাস ও যোগাযোগ করেছিলাম। এবং এখনও তাদের সঙ্গে আমার একটি সংযোগ আছে। তারা আমাকে রাসূল (সাঃ) এর প্রেমে কবুল করেছে। আমি তাদের প্রতি কৃতজ্ঞ। আবার, আমি আপস করা এবং ফ্যাসিবাদ সক্রিয় করা পছন্দ করি না। আমি ওই সকল সুফি ও আলেমদের ভালোবাসি, যারা হকের পক্ষে থাকে (সত্য ও অধিকারের পক্ষে)।’

 

‘আমার মনে হয় এই কবর ধ্বংসকারী সত্যিই বাঙালি মুসলিম ও বাংলার সাধারণ আকাঙ্ক্ষা ও ঐতিহাসিক উত্তরাধিকারের বিরুদ্ধে। ঐতিহাসিক সম্প্রদায় গঠন হিসাবে বাঙালি মুসলমানদের দক্ষিণ এশিয়ার উপাল্টার্ন (নিপীড়িত হিন্দু, বৌদ্ধ ও মুসলিম) জনতার সঙ্গে জোটবদ্ধ করতে হবে। এইভাবে, তাদের মুজিববাদ, ইসলামোফোবিয়া, হিন্দুত্ব, এবং ফ্যাসিবাদ দূর করতে হবে যাতে সুফিবাদ ও ইসলামবাদ সক্রিয় করে। আমরা অনেকবারই দেখেছি যে, ফ্যাসিস্ট বিরোধী ইসলামও মুজিববাদ ও হিন্দুত্বের জীবনরেখা হয়ে উঠেছে।’

 

মাহফুজ আলম আরও বলেন, আমি আমার বাঙালি মুসলিম পূর্বপুরুষদের অনুসরণ করি যারা ত্যাগ ও দূরদর্শিতার মাধ্যমে একটি সম্প্রদায় গঠন ও গঠন করেছেন। এই সম্প্রদায়ের এই অঞ্চলে একটি ন্যায্য অংশ থাকবে এবং তাদের দৃষ্টিভঙ্গি সত্য হবে। আমি ব্যাকডেটেড জাতীয়তাবাদের বিরুদ্ধে। আমাদের নতুন ভাষা ও শব্দবিজ্ঞান দরকার আরো বেশি মানুষের সাথে যোগাযোগ করার জন্য- বাংলাদেশে এবং বাইরে।

 

শেষে তিনি লেখেন, আমার লেখায় কেউ কষ্ট পেলে আমি মন থেকে ক্ষমা চাই। আমি তোমাদের সবাইকে নাগরিক হিসেবে, ভাই ও বোন হিসেবে ভালোবাসি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.