হাছান মাহমুদের ‘সুপারিশে’ নেওয়া সেই আবাসন প্রকল্পের ছাড়পত্র বাতিল

0
34
পরিবেশ অধিদপ্তর

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের (জাগৃক) ‘সাইট অ্যান্ড সার্ভিসেস আবাসিক প্লট উন্নয়ন’ শীর্ষক আবাসন প্রকল্পটির পরিবেশগত ছাড়পত্র বাতিল করেছে পরিবেশ অধিদপ্তর। আজ সোমবার অধিদপ্তরের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সভায় প্রকল্পটির ছাড়পত্র বাতিলের সর্বসম্মত সিদ্ধান্ত মহাপরিচালক অনুমোদন করেন। সদ্য সাবেক মন্ত্রী হাছান মাহমুদের সুপারিশে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছিল বলে অভিযোগ রয়েছে।

অধিদপ্তরের পরিচালক (পরিবেশগত ছাড়পত্র) মাসুদ ইকবাল মো. শামীম স্বাক্ষরিত এক পত্রে আজ বিষয়টি নিশ্চিত করা হয়। আবাসন প্রকল্পটির পরিচালকসহ বিভিন্ন দপ্তরে এর অনুলিপি প্রদান করা হয়।

এর আগে ১৩ আগস্ট জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ পাহাড় ও জলাশয়বেষ্টিত উল্লেখিত এলাকায় প্রকল্পটি বাস্তবায়ন করলে পরিবেশগত ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে উল্লেখ করে গৃহায়ণ ও গণপূর্তসচিবকে চিঠি দিয়েছে। গৃহায়ণ কর্তৃপক্ষের সদস্য বিজয় কুমার মন্ডল এ চিঠি দেন। চিঠিতে প্রকল্পটির প্রস্তাবিত ৯ একর জায়গায় পাহাড়, টিলা ও জলাভূমি ছাড়া সমতল জায়গা নেই বলে উল্লেখ করা হয়।

উল্লেখ্য, চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) আসনের সাবেক সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের আধা সরকারি সুপারিশের (ডিও লেটার) পরিপ্রেক্ষিতে ২০১৪ সালে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ প্রকল্পটি গ্রহণ করেছিল। প্রকল্প নেওয়া থেকে শুরু করে সব ক্ষেত্রে সাবেক এই মন্ত্রী প্রভাব খাটিয়েছেন বলে গৃহায়ণ কর্তৃপক্ষ ও পরিবেশ অধিদপ্তরের অভিযোগ।

প্রকল্প গ্রহণের সময় হাছান মাহমুদ বন ও পরিবেশ মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন। এ বছরের ৬ জুন সাবেক প্রধানমন্ত্রী শর্ত সাপেক্ষে প্রকল্পটি অনুমোদন করেন। শর্তের মধ্যে ছিল পাহাড়ি ভূমি ও জলাশয়ের প্রাকৃতিক বৈশিষ্ট্য পরিবর্তন করা যাবে না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.