যুক্তরাষ্ট্রে মুসলিমবিদ্বেষ বেড়েছে ৭০ শতাংশ

0
48

চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৬ মাসে যুক্তরাষ্ট্রে মুসলিমবিদ্বেষ বেড়েছে ৭০ শতাংশ। সেই সঙ্গে পাল্লা দিয়ে বৃদ্ধি পেয়েছে মুসলিমদের ওপর হামলা ও বৈষম্যের বিভিন্ন ঘটনা। মার্কিন মুসলিমদের অ্যাডভোকেসি সংস্থা দ্য কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্স (কেয়ার) মঙ্গলবার নিশ্চিত করেছে এ তথ্য।

এ-সংক্রান্ত এক বিবৃতিতে কেয়ার বলেছে, ২০২৪ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত মুসলিমবিদ্বেষ, মুসলিমদের ওপর হামলা ও বৈষম্যসংক্রান্ত মোট ৪ হাজার ৯৫১টি অভিযোগ নথিভুক্ত করেছে কেয়ার। ২০২৩ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত যুক্তরাষ্ট্রে মুসলিমবিদ্বেষ সংক্রান্ত যত ঘটনা ঘটেছিল, তার তুলনায় চলতি বছরের প্রথম ছয় মাস ৭০ শতাংশ বেশি ঘটনা ঘটেছে বলে মঙ্গলবারের বিবৃতিতে জানিয়েছে কেয়ার।

একাধিক সমাজবিজ্ঞানী ও বিশেষজ্ঞরা জানিয়েছেন, ২০২৩ সালের অক্টোবরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর অভিযান শুরুর পর থেকে একদিকে যুক্তরাষ্ট্রে যেমন ইহুদিবিদ্বেষ বাড়ছে, তেমনি তার প্রতিক্রিয়া হিসেবে বাড়ছে মার্কিন মুসলিমদের প্রতি বিদ্বেষপূর্ণ মনোভাব।

কেয়ারের কর্মকর্তারা জানান, গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযান শুরুর পর থেকে বেশ কয়েকটি আলোচিত হত্যাকাণ্ড ঘটেছে যুক্তরাষ্ট্রে। গত বছরের অক্টোবর মাসে দেশটির ইলিনয়েস অঙ্গরাজ্যে ৬ বছর বয়সী এক ফিলিস্তিনি-মার্কিন শিশুকে ছুরিকাঘাতে হত্যা করা হয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারিতে টেক্সাসে একইভাবে হত্যা করা হয়েছে একজন ফিলিস্তিনি-মার্কিনিকে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.