বৃষ্টিভেজা প্যারিসে অলিম্পিকের উদ্বোধন

0
42
অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের সময় প্যারিসের সিন নদীর উপর ফ্রান্সের পতাকার রঙে ধোঁয়া। ছবি: এপি

জল দিয়ে তৈরি করা হলো বিশেষ পর্দা। সেই পর্দা ভেঙে প্রথমে এগিয়ে এলো গ্রিস। পন্ট ডি’এলিনা ব্রিজের তলা দিয়ে বেরিয়ে এলো তারা। তার পরে এলো উদ্বাস্তুদের অলিম্পিক দল। মার্চপাস্টে অলিম্পিকের জন্মভূমি গ্রিস থাকে সবার আগে। সবার শেষে মার্চপাস্টে অংশ নেয় স্বাগতিক দেশ ফ্রান্স। নদীর পাড়ে পাটাতনের মতো জায়গায় নাচ ও পার্টিং সংয়ের সঙ্গে বেশ বড় বহর নিয়ে মার্চপাস্ট করে ফ্রান্স। স্বাগতিক দেশ হিসেবে ফ্রান্সই ছিল মার্চপাস্টে শেষ দল।

মার্চপাস্ট শেষে সিন নদীর বুকে ছুটল ধাতব ঘোড়া! তাতে নাইটদের মতো রুপালি পোশাকের একটি মেয়ে বসা ছিল। রুপালি হুডিতে মুখটা ঢাকা। মুখেও কি রুপালি মুখোশ? পিঠে তার অলিম্পিকের পতাকা। অর্পণ করতে ছুটে আসছে! প্রযুক্তির সাহায্যে ধাতব ঘোড়া সিনের বুক পাড়ি দিয়েছে। দৃশ্যটি ছিল দেখার মতো। সম্ভবত এবারের প্যারিস অলিম্পিকের উদ্ধোধনী অনুষ্ঠানের আইকনিক দৃশ্য হয়ে থাকবে। তবে মেয়েটির পরিচয় এখনো অজানা। তবে নিউইয়র্ক টাইমস জানিয়েছে, ফ্রান্সের মুক্তিকামী বীরকন্যা জোয়ান অব আর্কের সাজ দেওয়া হয়েছে মেয়েটিকে।

অলিম্পিকের ইতিহাসে এই প্রথম উদ্বোধনী অনুষ্ঠান হলো স্টেডিয়ামের বাইরে। প্যারিসের সিন নদীতে জাতীয় পতাকা নিয়ে অংশগ্রহণকারী সব কটি দেশ মার্চপাস্ট করে। অন্যদিকে বিশ্বকাপজয়ী ফরাসি ফুটবলার জিনেদিন জিদানও মশাল হাতে শামিল হন অলিম্পিকের উৎসবে। উদ্বোধনী অনুষ্ঠানের শর্ট ফিল্মে জিদানের হাতে দেখা গেছে মশাল।
বৃষ্টিতে ভিজছে প্যারিস, আর তার মধ্যেই চলছে অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান। বৃষ্টিতে ভিজে ভিজেই নদীতে নৌকা করে নিজ দেশের পতাকা উড়িয়ে প্রকাশ্যে এসেছেন অ্যাথলেটরা। একের পর এক দেশের নৌকা বয়ে গেছে সিন নদী দিয়ে।
 
অনুষ্ঠানে ফ্রান্সের ইতিহাসে ১০ জন সবচেয়ে বিখ্যাত মহিলার মূর্তি উম্মোচন করা হয়। সঙ্গে বর্ণনা করা হয়েছে তাদের কৃতিত্বের। অন্যদিকে ফ্রান্সের অন্যতম সেরা সংগ্রহশালা, প্রদর্শনী স্থল ঐতিহাসিক গ্র্যান্ড প্যালেসের ছাঁদ থেকে জাতীয় সঙ্গীত গাইলেন ২০২৩ ভয়েস অব ওভারসিজ টেরিটরিজ জয়ী গায়িকা অ্যাক্সেলে সেইন্ট-সিরেল।  
 
অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে মশাল থাকবে না তা কি হয়! মশাল হাতে এলেন এক বালক। কখনও ভিডিওতে, কখনও বাস্তবে দেখানো হচ্ছে মুখ ঢাকা এক মশাল বালককে। তবে তার পরিচয় এখনও প্রকাশ্যে আসেনি। মশাল হাতে তিনি ঢুকে পড়েন ল্যুভর জাদুঘরে।
 
অনুষ্ঠানে পারফর্ম করেছেন অনেকেই। ফরাসি ভাষা জানা শিল্পিদের মধ্যে সর্বাধিক জনপ্রিয় শিল্পী এই অনুষ্ঠানে করেছেন পারফর্ম। তার সঙ্গে রিপাবলিকান গার্ডের বাদ্যযন্ত্রী এবং ফরাসি সেনার শিল্পীরাও গাইলেন। নোটরডামের সামনে পারফর্ম করেছেন তারা। ১৮২০-এর দশকে সৃষ্টি হওয়া একটি বিশেষ নাচ ফিরিয়ে আনলেন তারা। খেলোয়াড়দের নৌকা করে প্যারেডের মাঝেউ হয়েছে গানের অনুষ্ঠান।

মালি বংশোদ্ভুত ফরাসি সঙ্গীতশিল্পী আয়া নাকামুরা পারফর্ম করেছেন। ফ্রান্সের রিপাবলিকান গার্ডের ৬০ জন সুরকার ও সামরিক বাহিনীর ৩৬ জন গায়কের সঙ্গে পারফর্ম করেছেন তিনি। বিশ্বে ফরাসি ভাষার শিল্পীদের মধ্যে নাকামুরাকে বেশি স্ট্রিম করা হয়।

অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে এসে এক পশলা বৃষ্টিতে ভিজতে হলো ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোকে। বৃষ্টি থেকে বাঁচতে গ্যালারিতে রেইনকোটও পরতে হলো তাকে। তবে এ যেন এক ভিন্ন অভিজ্ঞতা। একে একে নৌকা নিয়ে বেরিয়ে আসছে বিভিন্ন দেশ। তারমধ্যেই আকাশে ভেসে উঠেলো ভালবাসার চিহ্ন। এসব আয়োজন নিশ্চয় ফিফা প্রেসিডেন্টের বেশ ভালোই লেগেছে।

আগে থেকেই জানা ছিল প্যারিসে বৃষ্টি হবে। আবহাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছিল আগেই। উদ্বোধনী অনুষ্ঠানের আগে বৃষ্টি ভিজেছে প্যারিস। আবার অলিম্পিক শুরুর কয়েক ঘন্টা আগে দৃষ্কৃতকারীদের হামলায় বাজেভাবে ক্ষতিগ্রস্থ হয় প্যারিসের দ্রুতগতির রেল নেটওয়ার্ক। কিছু ট্রেন যাত্রা বাতিল করায় উদ্বোধনী অনুষ্ঠান দেখতে প্যারিসে আসা নিয়ে বেশ ঝামেলা পোহাতে হয়েছে দর্শকদের।
উল্লেখ্য, ফুটবল ও বাগবি সেভেন শুরু হয়ে গেছে উদ্বোধনের দুই দিন আগেই। আর্চারি ও হ্যান্ডবলও শুরু হয়েছে একদিন আগেই। বাকি ছিল শুধু ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ এর সবচেয়ে আকর্ষণীয় ও বর্ণাঢ্য আয়োজন উদ্বোধনী অনুষ্ঠান। সেটাও হয়ে গেলো। প্যারিস অলিম্পিকে অংশ নিয়েছে ২০৬টি দেশ। ৩২টি খেলার ৩২৯টি ইভেন্টে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নামবেন ১০ হাজার ৫০০ জন অ্যাথলেট।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.