অলিম্পিকে খাদ্যতালিকায় ‘কাঁচা মাংস’, ব্রিটিশ ক্রীড়াবিদদের অভিযোগ

0
43
অলিম্পিক ভিলেজের খাদ্য নিয়ে ব্রিটেনের অভিযোগ, ছবি: এএফপি

বিভিন্ন ধরনের মুখরোচক রান্নার জন্য দুনিয়াখ্যাত ফ্রান্স। প্যারিসের রেস্তোরাঁগুলোতে খাদ্যবিলাসীরা নানা ধরনের খাবার চেখে বেড়ান। এবারের প্যারিস অলিম্পিকের গেমস ভিলেজেও ক্রীড়াবিদদের জন্য বিভিন্ন ধরনের খাবারের ব্যবস্থা করা হয়েছে। বিশ্বের ২০৬টি দেশের ক্রীড়াবিদদের রুচি অনুযায়ীই খাবার সরবরাহ করার কথা সেখানে। কিন্তু অলিম্পিকে অংশ নিতে এসে ব্রিটিশ ক্রীড়াবিদদের সেই খাবার একেবারেই পছন্দ হচ্ছে না। তাঁদের অভিযোগ, গেমস ভিলেজে নাকি তাঁদের ‘কাঁচা মাংস’ খেতে দেওয়া হয়েছে।

অলিম্পিক ভিলেজে উঠেই খাবার দেখে বেজায় বিরক্ত ব্রিটিশ ক্রীড়াবিদেরা। সে কারণে বাড়তি ঝামেলাও পোহাতে হচ্ছে ব্রিটিশ অলিম্পিক দলকে। ব্রিটেন থেকে একজন শেফও আনতে হয়েছে তাদের। এই শেফ গেমস ভিলেজের বাইরে ব্রিটিশ ক্রীড়াবিদদের রুচি অনুযায়ী খাবার তৈরি করে খাওয়াবেন।

ব্রিটিশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী অ্যান্ডি আনসন লন্ডন টাইমসকে বলেছেন, ‘প্যারিস গেমস ভিলেজের খাবারের অবস্থা মোটেও ভালো নয়। এটার উন্নতি করতে বড় ধরনের পরিবর্তন দরকার।’

গ্রেট ব্রিটেনের ক্রীড়াবিদেরা অভিযোগ করেছেন অলিম্পিক ভিলেজের খাদ্য নিয়ে
গ্রেট ব্রিটেনের ক্রীড়াবিদেরা অভিযোগ করেছেন অলিম্পিক ভিলেজের খাদ্য নিয়ে, ছবি: এএফপি

অলিম্পিক ভিলেজের খাবার নিয়ে ব্রিটিশ ক্রীড়াবিদদের এতটাই অভিযোগ যে গ্রেট ব্রিটেন ক্রীড়া দলের জন্য প্যারিসের আনাচকানাচ থেকে প্যাকেট করা ভিন্ন ধরনের খাবার সংগ্রহ করতে হচ্ছে। ক্রীড়াবিদেরাও নিজেদের উদ্যোগে গেমস ভিলেজের বাইরে গিয়ে খাবার খেয়ে আসছেন নিজেদের পছন্দমতো।

ব্রিটিশ ক্রীড়া দলের অভিযোগ, গেমস ভিলেজে কিছু মৌলিক খাবারেরও সংকট রয়েছে। ডিম, মুরগির মাংস, বিভিন্ন ধরনের শর্করাজাতীয় খাবার পর্যাপ্ত পরিমাণে নেই। শুধু ব্রিটিশ ক্রীড়াবিদেরা নন, অন্যান্য দেশের ক্রীড়াবিদেরাও অভিযোগ করেছেন, গেমস ভিলেজের খাবার পর্যাপ্ত নয়। ভারতীয় ক্রীড়া দলের অনেকেই নাকি বৃহস্পতিবার রাতে গেমস ভিলেজে গিয়ে নিজেদের প্রয়োজনীয় খাবার পাননি বলে অভিযোগ করেছে ভারতীয় গণমাধ্যম।

অলিম্পিকের গেমস ভিলেজে খাবারের অপর্যাপ্ততারও অভিযোগ উঠেছে
অলিম্পিকের গেমস ভিলেজে খাবারের অপর্যাপ্ততারও অভিযোগ উঠেছে, ছবি: এএফপি

অ্যান্ডি আনসনই বলেছেন, ‘গেমস ভিলেজে ভালো মানের খাবারের অভাব আছে। সেখানে কাঁচা মাংসও পাতে পেয়েছেন ক্রীড়াবিদেরা।’

আনসন মনে করেন, এ মুহূর্তে গেমস ভিলেজে খাবারের মান অলিম্পিকের অন্যতম বড় সমস্যা। এ সমস্যা সমাধানে ব্রিটিশ ক্রীড়া দলের সঙ্গে একজন শেফ যুক্ত করা হয়েছে।

টিম গ্রেট ব্রিটেনের একজন মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘অলিম্পিক উদ্বোধনের আগমুহূর্তে এটি একটি সমস্যা। তবে আশা করা যায়, পরিস্থিতির উন্নতি হবে।’

প্যারিসে অলিম্পিক শুরুই হচ্ছে নানা অভিযোগ নিয়ে
প্যারিসে অলিম্পিক শুরুই হচ্ছে নানা অভিযোগ নিয়ে, এএফপি

এদিকে ফরাসি সংবাদপত্র লে’কিপকে বুধবার গেমস ভিলেজের খাবার সরবরাহকারী সংস্থা জানিয়েছে, তারা ব্যাপারটা নিয়ে কাজ করছে। ডিম, মাংস ও শর্করাজাতীয় খাবারের ঘাটতি পূরণের চেষ্টাও চালিয়ে যাচ্ছে। অলিম্পিক শুরুর সঙ্গে সঙ্গে এ সমস্যার সমাধান হয়ে যাবে বলে জানিয়েছে সংস্থাটি।

গেমস ভিলেজে ক্রীড়াবিদদের জন্য পাঁচ ধরনের খাবারের ব্যবস্থা থাকছে বলে জানা গেছে। আমিষ ও নিরামিষ—দুই ধরনের খাবারই খেতে পারবেন ক্রীড়াবিদেরা। পৃথিবীর সব প্রান্তের ক্রীড়াবিদদের রুচি ও অভ্যাস অনুযায়ী সেখানে খাবার থাকছে। সরবরাহ করা পাঁচ ধরনের খাবারের মধ্যে থাকছে ভারতীয় উপমহাদেশের ক্রীড়াবিদদের রুচি অনুযায়ী খাবারও।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.