টাইফুন গেইমির আঘাতে এশিয়ার কয়েকটি দেশে বেশ কয়েকজনের মৃত্যু

0
37
টাইফুন গেইমির মোকাবিলায় তাইওয়ানে এরই মধ্যে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। ছবি: রয়টার্স
এশিয়ার বেশ কয়েকটি দেশে আঘাত হেনেছে শক্তিশালী টাইফুন গেইমি। বুধবার (২৪ জুলাই) আঘাত হানা এই টাইফুনের প্রভাবে ফিলিপিন্স,তাইওয়ান ও ভিয়েতনামের বহু মানুষের মৃত্যু হয়েছে।

বুধবার শক্তিশালী টাইফুনের আঘাতে বিপর্যস্ত হয়ে পড়ে ফিলিপিন্সের রাজধানী ম্যানিলা ও আশপাশের বেশ কয়েকটি শহর। ভারি বৃষ্টি ও ঝড়ে ১২ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া রাস্তাঘাটের পাশাপাশি তলিয়ে গেছে ঘরবাড়ি ও গুরুত্বপূর্ণ নানা স্থাপনা। সম্ভাব্য ক্ষতি এড়াতে বন্ধ রাখা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান ও সরকারি দফতর।

ফিলিপিন্স ছাড়াও ঘূর্ণিঝড় গেইমি আঘাত হেনেছে জাপানে। দেশটির ওকিনাওয়া ও ইশিগাকা অঞ্চলে ঝড়ের কারণে জারি করা হয়েছে সর্বোচ্চ সতর্কতা। স্থানীয় সময় বুধবার মধ্যরাতে ২৫০ কিলোমিটার বেগে আঘাত হানে মৌসুমী ঝড়টি। এর প্রভাবে প্লাবিত হয়েছে নিচু এলাকা, আবহাওয়ার পূর্বাভাসে করা ভূমিধস নিয়েও সতর্ক করা হয়েছে।

জাপানের ইশিগাকা অঞ্চল থেকে খুব দ্রুত তাইওয়ান প্রণালীর দিকে পৌঁছেছে গেইমি। এরই মধ্যে প্রণালীটিতে অন্তত একজনের মৃত্যু ও ৫৮ জন আহত হয়েছেন।
 
স্থানীয় সময় বুধবার সন্ধ্যার দিকে দেশটির উত্তরপূর্ব উপকূলে আঘাত হানে ঝড়টি। এর আগেই বাতিল করা হয় বেশ কিছু ফ্লাইট। এদিকে ভয়াবহ বন্যায় বেশ কয়েকজন হতাহতের ঘটনা ঘটেছে এশিয়ার আরেক দেশ ভিয়েতনামে।
অন্যদিকে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে চীনের গানসু প্রদেশে। ক্ষতিগ্রস্ত হয়েছে রাস্তাঘাট ও ঘরবাড়ি। ভেঙে গেছে বেশ কয়েকটি সেতু ও সংযোগ সড়ক। এতে চরম বিপাকে পড়েছেন বাসিন্দারা। এরমধ্যেই উপকূলীয় অঞ্চলে টাইফুন গেইমি মোকাবিলায় নেয়া হয়েছে নানা প্রস্তুতি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.