তদন্ত কমিশন গঠন করে প্রজ্ঞাপন জারি

কোটা সংস্কার আন্দোলন

0
73
রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু সাঈদ ছিলেন কোটা সংস্কার আন্দোলনের অন্যতম সমন্বয়ক। শিক্ষার্থীদের মিছিল বিশ্ববিদ্যালয়ের সামনে পার্কের মোড়ে এলে তিনি ছিলেন সবার আগে। একপর্যায়ে পুলিশ রাবার বুলেট ছুড়তে শুরু করলেও সাঈদ দুই হাত প্রসারিত করে দাঁড়িয়ে থাকেন।ছবি: যমুনা টেলিভিশনের ভিডিও চিত্র থেকে নেওয়া

চলমান কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে সহিংসতা, অগ্নিসংযোগ, লুটপাট ও সন্ত্রাসী কর্মকাণ্ডের ঘটনার পাশাপাশি গত মঙ্গলবার (১৬ জুলাই) বিক্ষোভ–সংঘাতে ছয়জনের নিহত হওয়ার বিষয়টি তদন্তে এক সদস্যবিশিষ্ট কমিশন গঠন করা হয়েছে। হাইকোর্ট বিভাগের বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানকে এই কমিশনের দায়িত্ব দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়, এই কমিশন ওই দিনের মৃত্যুর কারণ উদ্‌ঘাটন ও তাঁদের মৃত্যুর জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করবে। এ ছাড়া সাম্প্রতিক সময়ে সংঘটিত সহিংসতা, অগ্নিসংযোগ, লুটপাট ও সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করবে এই কমিশন। তদন্তকাজ করে কমিশন আগামী ৩০ কার্যদিবসের মধ্যে সরকারের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করবে।

মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার ইউনিট এ কমিশনকে সাচিবিক সহায়তা করবে।

এর আগে আজ দুপুরে ঢাকায় এক প্রেস ব্রিফিংয়ে আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছিলেন, শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে বিভিন্ন জায়গায় বেশ কয়েকজন নিহত হওয়ার ঘটনা তদন্তের জন্য হাইকোর্ট বিভাগের বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানকে বিচার বিভাগীয় কমিটির দায়িত্ব দেওয়ার জন্য প্রস্তাব তৈরি করা হয়েছে। এ প্রস্তাব প্রধান বিচারপতির কাছে যাবে। প্রধান বিচারপতি এ বিষয়ে ব্যবস্থা নেবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.