বিদায়ের আগে ডাচদের বিপক্ষে বড় জয় শ্রীলঙ্কার

0
58
শেষ ম্যাচে এসে জ্বলে উঠল শ্রীলঙ্কা, এএফপি

নেদাল্যান্ডসের সুপার এইটে ওঠার আশা যে একদমই ছিল না তা নয়। সেজন্য শ্রীলঙ্কার বিপক্ষে বড় জয়ের পাশাপাশি নেপাল-বাংলাদেশ ম্যাচের ফলেও তাকিয়ে থাকতে হতো। কিন্তু কোনো কিছুই ডাচদের পক্ষে আসেনি।

সেন্ট ভিনসেন্টে নেপালকে ২১ রানে হারিয়ে সুপার এইটে উঠেছে বাংলাদেশ। তাতে নেদারল্যান্ডসের বিদায় নিশ্চিত হওয়ার পাশাপাশি তারা নিজেদের ম্যাচটাও হেরেছে বড় ব্যবধানে। গ্রোস আইলে ড্যারেন স্যামি স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের শেষ ম্যাচে ৮৩ রানে হেরেছে নেদারল্যান্ডস।

‘ডি’ গ্রুপ থেকে শ্রীলঙ্কার বিদায় নিশ্চিত হয়েছে আগেই। গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচটা লঙ্কানদের জন্য ছিল আনুষ্ঠানিকতার লড়াই। আর এ ম্যাচেই চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে দ্বিতীয় দল হিসেবে স্কোর ২০০ পার করে শ্রীলঙ্কা। দেরিতে হলেও ব্যাটসম্যানরা জ্বলে ওঠায় ২০ ওভারে ৬ উইকেটে ২০১ তুলে পারে ওয়ানিন্দু হাসারাঙ্গার দল।

৩ উইকেট নেন শ্রীলঙ্কার পেসার নুয়ান তুষারা
৩ উইকেট নেন শ্রীলঙ্কার পেসার নুয়ান তুষারা, এএফপি

ড্যারেন স্যামি স্টেডিয়ামে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটাই প্রথম দলীয় ন্যূনতম দুই শ রানের স্কোর। তাড়া করতে নেমে ১৬.৪ ওভারে ১১৮ রানে অলআউট হয় ডাচরা।
টস হেরে আগে ব্যাটিংয়ে নামা শ্রীলঙ্কা ইনিংসের দ্বিতীয় বলেই ওপেনার পাতুম নিশাঙ্কাকে হারায়। এরপর দ্বিতীয় (৩৯), তৃতীয় (৪৫) ও চতুর্থ (৪৫) উইকেটে ভালো জুটি পায় শ্রীলঙ্কা। ওপেনার কুশল মেন্ডিস ২৯ বলে ৪৬ রান করেন। মিডল অর্ডার ব্যাটসম্যান চারিত আসালঙ্কা করেন ২১ বলে ৪৬। আরেক মিডল অর্ডার ব্যাটসম্যান ধনঞ্জয়া সিলভাও রান পেয়েছেন (৩৪)।

ষষ্ঠ উইকেটে হাসারাঙ্গার সঙ্গে ১৪ বলে ৩৫ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন অ্যাঞ্জেলো ম্যাথুস। ২ ছক্কা ও ১ চারে ১৫ বলে ৩০ রানে অপরাজিত ছিলেন ম্যাথুস। ৬ বলে ২০ রানে অপরাজিত হাসারাঙ্গা ২টি ছক্কা ও একটি চার মারেন।

বড় রান তাড়া করতে নেমে ভালো শুরু পেয়েছিল নেদারল্যান্ডস। ৪.৩ ওভারে ওপেনার ম্যাক্স ও’দৌদ আউট হওয়ার আগে ওপেনিং জুটিতে উঠেছে ৪৫ রান। ও’দৌদ ৮ বলে ১১ করলেও আরেক ওপেনার মাইকেল লেভিট ২৩ বলে ৩১ রান করেন। পরের ওভারেই আউট হন তিনি। এরপর ধীরে ধীরে তাসের ঘরের মতো ভেঙে পড়তে শুরু করে ডাচদের ব্যাটিং। ১২তম ওভারে দলীয় ৮২ রানের মধ্যেই পড়েছে ৭ উইকেট। শ্রীলঙ্কার বৈচিত্র্যপূর্ণ বোলিংয়ের সামনে তারা দাঁড়াতেই পারেনি। অধিনায়ক স্কট এডয়ার্ডস ও লেভিট ডাচদের হয়ে সর্বোচ্চ ৩১ রান করেন। ২৪ রানে ৩ উইকেট নেন নুয়ান তুষারা।

জয় পেলেও বিদায় আগেই নিশ্চিত হয়েছে শ্রীলঙ্কার
জয় পেলেও বিদায় আগেই নিশ্চিত হয়েছে শ্রীলঙ্কার, এএফপি

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ২০ ওভারে ২০১/৬ (মেন্ডিস ৪৬, আসালঙ্কা ৪৬, ধনঞ্জয়া ৩৪, ম্যাথুস ৩০*, হাসারাঙ্গা ২০*; ফন বিক ২/৪৫, কিংমা ১/২৩, আরিয়ান ১/২৩, মিকেরেন ১/৩৭)।

নেদারল্যান্ডস: ১৬.৪ ওভারে ১১৮ (লেভিট ৩১, এডয়ার্ডস ৩১, এঙ্গেলব্রেখট ১১, আরিয়ান ১০; তুষারা ৩/২৪, হাসারাঙ্গা ২/২৫, পাতিরানা ২/১২, শানাকা ১/১০)

ফল: শ্রীলঙ্কা ৮৩ রানে জয়ী।

ম্যাচসেরা: চারিত আসালঙ্কা (শ্রীলঙ্কা)

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.