ফুটবলে আজ শুধু ফাইনালের রাত

0
63
এফএ কাপ ফাইনাল আয়োজনে প্রস্তুত লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়াম ফুটবল অ্যাসোসিয়েশন

বিশ্বের বেশির ভাগ ক্লাব ফুটবলের মৌসুম শেষের পথে। মৌসুমের শেষ ভাগ মানেই শিরোপা নিষ্পত্তির সময়। ঘটনাবহুল ২০২৩-২৪ মৌসুমে এরই মধ্যে অনেক প্রতিযোগিতার চ্যাম্পিয়ন নির্ধারণ হয়ে গেছে। যে কয়েকটি প্রতিযোগিতা এখনো চলছে, সেগুলোরও পর্দা নামবে সপ্তাহখানেকের মধ্যে। তার মধ্যে আজ রাতেই হবে ছয়টি ফাইনাল। একনজরে ছয় ফাইনালের খুঁটিনাটি জেনে নেওয়া যাক—

এফএ কাপ ফাইনাল

এফএ কাপ ফাইনালে মুখোমুখি হবে নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটি ও ম্যানচেস্টার ইউনাইটেড
এফএ কাপ ফাইনালে মুখোমুখি হবে নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটি ও ম্যানচেস্টার ইউনাইটেডএক্স

বিশ্বের সবচেয়ে প্রাচীন এই ফুটবল প্রতিযোগিতার এটি ১৪৩তম আসর। লন্ডনের ঐতিহাসিক ওয়েম্বলি স্টেডিয়ামে আজকের ফাইনালে মুখোমুখি নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটি ও ম্যানচেস্টার ইউনাইটেড। গত বছরের ফাইনালেও এই দুই দল মুখোমুখি হয়েছিল। ইউনাইটেডকে ২-১ ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল সিটি। পেপ গার্দিওলার দল শিরোপা ধরে রাখবে, নাকি এরিক টেন হাগের দল গতবারের হারের প্রতিশোধ নেবে, তা দেখতে আজ বাংলাদেশ সময় রাত ৮টা থেকে চোখ রাখতে হবে সনি স্পোর্টস টেন ২-এর পর্দায়।

জার্মান কাপ ফাইনাল

জার্মান কাপ ফাইনালে মুখোমুখি হবে লেভারকুসেন–কাইজারস্লাটার্ন
জার্মান কাপ ফাইনালে মুখোমুখি হবে লেভারকুসেন–কাইজারস্লাটার্নএক্স

প্রতিযোগিতাটির ৮১তম আসরের ফাইনাল আজ। মুখোমুখি মৌসুমজুড়ে ‘অজেয়’ থেকে বুন্দেসলিগা শিরোপা জেতা বায়ার লেভারকুসেন ও দ্বিতীয় স্তরের দল কাইজারস্লটার্ন। নিজেদের লিগে (বুন্দেসলিগা ২) খুব একটা ভালো করতে পারেনি কাইজারস্লটার্ন। লিগ মৌসুম শেষ করেছে পয়েন্ট তালিকার ১৩তম অবস্থানে থেকে। সেই দলই এবারের জার্মান কাপের চমক হয়ে এসেছে। এ প্রতিযোগিতায় লেভারকুসেনের চেয়েও সফল কাইজারস্লটার্ন। লেভারকুসেন একবারই চ্যাম্পিয়ন হয়েছে, সেই ১৯৯৩ সালে। কাইজারস্লটার্নেরও দুটি শিরোপা জয়ের অভিজ্ঞতা বেশ পুরোনো—১৯৯০ ও ১৯৯৬ সালে। এবারই প্রথম ফাইনালে মুখোমুখি হচ্ছে দুই দল। আজ কাইজারস্লর্টান জিতলে আগামী মৌসুমের শুরুতে জার্মান সুপার কাপে আবার লেভারকুসেনের মুখোমুখি হবে তারা। আর লেভারকুসেন জিতলে এ মৌসুমে দুটি ঘরোয়া প্রতিযোগিতার চ্যাম্পিয়ন হবে। সে ক্ষেত্রে জার্মান সুপার কাপে বুন্দেসলিগার রানারআপ স্টুটগার্টের মুখোমুখি হবে জাবি আলোনসোর দল। আজ ফাইনাল শুরু বাংলাদেশ সময় রাত ১২টায়, খেলা দেখাবে সনি স্পোর্টস টেন ২।

ফ্রেঞ্চ কাপ ফাইনাল

পিএসজির জার্সিতে আজ শেষবার খেলতে দেখা যাবে এমবাপ্পেকে
পিএসজির জার্সিতে আজ শেষবার খেলতে দেখা যাবে এমবাপ্পেকেএক্স

প্রতিযোগিতাটির ১০৭তম আসরের ফাইনাল আজ। মুখোমুখি টুর্নামেন্টের সবচেয়ে সফল দল (১৪ বার চ্যাম্পিয়ন) পিএসজি ও পাঁচবারের চ্যাম্পিয়ন অলিম্পিক লিওঁ। খেলা শুরু বাংলাদেশ সময় রাত ১টায়, সরাসরি সম্প্রচার করবে বিইন স্পোর্টস। চ্যানেলটি বাংলাদেশের বেশির ভাগ কেব্‌ল নেটওয়ার্কে নেই। তাই লাইভ স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোই মূল ভরসা। ফ্রেঞ্চ কাপ ফাইনাল সাধারণত ফ্রান্সের জাতীয় স্টেডিয়ামে স্তাদ দে ফ্রান্সে হয়ে থাকে। কিন্তু প্যারিস অলিম্পিক সামনে রেখে স্তাদ দে ফ্রান্সের সংস্কারকাজ চলতে থাকায় এবার ফাইনাল হবে লিলের মাঠ স্তাদ পিয়েরে-মাউরোয়। মৌসুম শেষে পিএসজি ছাড়ছেন—ঘোষণাটা আগেই দিয়েছেন কিলিয়ান এমবাপ্পে। তাই প্যারিসের ক্লাবটির হয়ে আজই এমবাপ্পের বিদায়ী ম্যাচ।

স্কটিশ কাপ ফাইনাল

স্কটিশ কাপ ফাইনালে মুখোমুখি চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল সেল্টিক–রেঞ্জার্স
স্কটিশ কাপ ফাইনালে মুখোমুখি চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল সেল্টিক–রেঞ্জার্সরয়টার্স

বিশ্বের দ্বিতীয় প্রাচীন এই ফুটবল প্রতিযোগিতা এবার ১৫০ বছর পূর্তি উদ্‌যাপন করছে। আজ ১৩৯তম আসরের ফাইনালে মুখোমুখিও হচ্ছে টুর্নামেন্ট ইতিহাসের সফলতম দুই ক্লাব সেল্টিক ও রেঞ্জার্স। ২০০২ সালের পর প্রথমবার স্কটিশ কাপ ফাইনালে মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল। গ্লাসগোর হ্যাম্পডেন পার্কে খেলা শুরু বাংলাদেশ সময় রাত ৮টায়।

এএফসি চ্যাম্পিয়নস লিগ ফাইনাল

এএফসি চ্যাম্পিয়নস লিগে শিরোপা জয়ের দৌড়ে এগিয়ে আছে জাপানি ক্লাব ইয়োকোহামা
এএফসি চ্যাম্পিয়নস লিগে শিরোপা জয়ের দৌড়ে এগিয়ে আছে জাপানি ক্লাব ইয়োকোহামারয়টার্স

উয়েফা চ্যাম্পিয়নস লিগে এক ফাইনালেই শিরোপার নিষ্পত্তি হলেও এএফসি চ্যাম্পিয়নস লিগ ফাইনাল দুই লেগের। ফাইনালিস্ট দুই দল একে অন্যের মাঠে একবার করে মুখোমুখি হয়। এশিয়া মহাদেশের ক্লাব শ্রেষ্ঠত্বের লড়াইয়ে এবার খেলছে জাপানের ইয়োকোহামা ও সংযুক্ত আরব আমিরাতের আল আইন। ১১ মে ফাইনালের প্রথম লেগে ঘরের মাঠ নিসান স্টেডিয়ামে আল আইনকে ২-১ গোলে হারিয়েছে ইয়োকোহামা। আজ আল আইনের মাঠ আবুধাবির হাজ্জা বিন জায়েদ স্টেডিয়ামে ড্র করলেই প্রথমবারের মতো এশিয়ান ক্লাব শ্রেষ্ঠত্বের মুকুট পেয়ে যাবে ইয়োকোহামা। সেই সঙ্গে আগামী বছর ফিফা ক্লাব বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে। আজ ফাইনালের ফিরতি লেগ শুরু বাংলাদেশ সময় রাত ১০টায়, সরাসরি দেখাবে স্পোর্টস ১৮-১।

সিএএফ চ্যাম্পিয়নস লিগ

তিউনিসের বিপক্ষে আজ জিতলেই রেকর্ড ১২বারের মতো সিএএফ চ্যাম্পিয়নস লিগে চ্যাম্পিয়ন হবে মিসরের ক্লাব আল আহলি
তিউনিসের বিপক্ষে আজ জিতলেই রেকর্ড ১২বারের মতো সিএএফ চ্যাম্পিয়নস লিগে চ্যাম্পিয়ন হবে মিসরের ক্লাব আল আহলিরয়টার্স

এএফসি চ্যাম্পিয়নস লিগের মতো এই প্রতিযোগিতারও ফাইনাল হয় দুই লেগ মিলিয়ে। আফ্রিকান ক্লাব ফুটবলের শীর্ষ এই আসরে এবার শিরোপার জন্য লড়ছে প্রতিবেশী দুই দেশের ক্লাব মিসরের আল আহলি ও তিউনিসিয়ার ইএস তিউনিস। রেকর্ড ১১ বার সিএএফ চ্যাম্পিয়নস লিগ জেতা আল আহলিকে কেউ কেউ মজা করে ‘আফ্রিকার রিয়াল মাদ্রিদ’ বলে থাকেন। ১৮ মে তিউনিসের মাঠ হাম্মাদি আগ্রেবি স্টেডিয়ামে ফাইনালের প্রথম লেগ গোলশূন্য ড্র হয়েছে। তাই আজ আল আহলির মাঠ কায়রো আন্তর্জাতিক স্টেডিয়ামে যে দল জিতবে, সে দল হবে আফ্রিকার চ্যাম্পিয়ন। আল আহলি আজ জিতলে সর্বশেষ পাঁচ মৌসুমের মধ্যে চারবার চ্যাম্পিয়ন হবে। তিউনিস সর্বশেষ শিরোপা জিতেছিল ২০১৯ সালে। তবে আজ যে দলই জিতুক, নতুন ফরম্যাট অনুযায়ী দুই দলই আগামী বছর ফিফা ক্লাব বিশ্বকাপে খেলবে। আজ খেলা শুরু রাত ১১টায়। ফ্রেঞ্চ কাপ ফাইনালের মতো এ ম্যাচও দেখাবে বিইন স্পোর্টস।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.